ইনসাইড ক্যারিয়ার

আবারো একই দিনে সরকারি ১৫ প্রতিষ্ঠানের পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:১৫ এএম, ২০ অক্টোবর, ২০২১


Thumbnail

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার নিয়োগের ১৫টি পরীক্ষার তারিখ আবারো পড়েছে একই দিনে। আগামী শুক্রবার ( ২২ অক্টোবর) ১৫ প্রতিষ্ঠানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে চাকরিপ্রার্থীরা বিপাকে পড়েছেন। একাধিক নিয়োগ বিজ্ঞপ্তির বিপরীতে আবেদন করেছেন কেউ কেউ। প্রবেশপত্রও পেয়েছেন। কিন্তু একই দিন পরীক্ষা হওয়ায় স্বভাবতই অংশ নিতে পারবেন না।

গত মাস থেকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা নিয়োগ পরীক্ষা নেওয়া শুরু করে। এর আগে অনেক প্রতিষ্ঠানেই নিয়োগ পরীক্ষা বিলম্বিত হয়েছিল। এখন সপ্তাহের ছুটির দিনে একসঙ্গে অনেক পরীক্ষা হচ্ছে। এর আগে ৮ অক্টোবর ১৪টি সরকারি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষার দিন ছিল।

আগামী শুক্রবার যে ১৫টি মন্ত্রণালয় ও সংস্থার নিয়োগ পরীক্ষার সূচি ঠিক হয়েছে তা হলো, অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়, পদ্মা অয়েল কোম্পানি, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক), মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, বাংলাদেশ ব্যাংক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, স্থানীয় সরকার বিভাগ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অবশ্য সংস্থা ভেদে পদ ভিন্ন। এর মধ্যে পদ্মা অয়েল কোম্পানির পরীক্ষা হবে চট্টগ্রামে। বাকিগুলোর পরীক্ষা হবে ঢাকায়। এই ১৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪টির লিখিত পরীক্ষা হবে। একটির হবে মৌখিক পরীক্ষা।

সূচি অনুযায়ী, আগামী শুক্রবার বাংলাদেশ ব্যাংক, স্থাপত্য অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরীক্ষা সকাল ১০টায় শুরু হবে। সেতু বিভাগ ও স্থানীয় সরকার বিভাগের পরীক্ষা শুরু হবে বেলা ১১টায়। কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়, বেবিচক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, অর্থ মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরীক্ষা বেলা ৩টায় শুরু হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক চাকরিপ্রার্থী জানান, আগামী শুক্রবার তার চারটি চাকরির পরীক্ষার দিন পড়েছে। গত সেপ্টেম্বরে একই দিনে একাধিক পরীক্ষা থাকার কারণে তিনি ১০টির মতো নিয়োগ পরীক্ষায় অংশ নিতে পারেননি।

বেবিচকের মানবসম্পদ উন্নয়ন ও সাধারণ প্রশিক্ষণ বিভাগের পরিচালক মোহাম্মদ নূরুল ইসলাম বলেন, বেশির ভাগ প্রতিষ্ঠান চাকরির পরীক্ষাগুলো সকালে নেয়। চাকরিপ্রার্থীদের সুবিধার কথা চিন্তা করে সিনিয়র অফিসার পদের পরীক্ষা বিকেলে নেওয়া হচ্ছে। এই মুহূর্তে আগের ঘোষিত সময়ে পরীক্ষা নেওয়া ছাড়া উপায় নেই।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ একটি শাখা খুলে পরীক্ষার তারিখ যাতে এক দিনে বেশি না পড়ে, তা তদারক করতে পারে।


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

অধূমপায়ী লোক নিচ্ছে ঢাকা আহছানিয়া মিশন, বেতন ৫০,০০০

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৩৬ এএম, ২২ নভেম্বর, ২০২১


Thumbnail

ঢাকা আহছানিয়া মিশন লোকবল নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। অ্যাডমিন অ্যান্ড অ্যাকাউন্টস অফিসার পদে প্রতিষ্ঠানটি লোক নেবে। এ জন্য আবেদনকারীকে অবশ্যই অধূমপায়ী হতে হবে।

পদের নাম: অ্যাডমিন অ্যান্ড অ্যাকাউন্টস অফিসার
পদসংখ্যা:
শিক্ষাগত যোগ্যতা: হিসাববিজ্ঞান/ফিন্যান্স বা এ ধরনের বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি। সিএ, সিসি সম্পন্নকারীরা অগ্রাধিকার পাবেন।
অভিজ্ঞতা: কমপক্ষে তিন বছরের চাকরির অভিজ্ঞতা
বয়স: সর্বোচ্চ ৪৫ বছর
চাকরির ধরন: চুক্তিভিত্তিক
কর্মস্থল: পটুয়াখালী
বেতন: ৫০,০০০ টাকা

 যেভাবে আবেদন
আবেদনপত্র ই-মেইলে বা আহছানিয়া মিশনের ঢাকা অফিসে পাঠাতে হবে। ই-মেইলে পাঠানোর ঠিকানা—hr@amic.org.bd।

সরাসরি পাঠানোর ঠিকানা
পরিচালক, হেলথ অ্যান্ড ওয়াশ সেক্টর, ঢাকা আহছানিয়া মিশন, হাউস-১৫২, ব্লক-ক, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭।

আরও বিস্তারিত জানা যাবে এ ওয়েবসাইটে।

আবেদনের শেষ তারিখ: ২৭ নভেম্বর, ২০২১।


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

পেছালো এসআই নিয়োগ পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:৫৫ এএম, ১৯ নভেম্বর, ২০২১


Thumbnail

বালাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর (এসআই-নিরস্ত্র) পদে নিয়োগ পরীক্ষার তারিখ পিছিয়েছে। গতকাল বৃহস্পতিবার (১৮ নভেম্বর) পুলিশ সদরদপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মোহাম্মদ মাহফুজুর রহমান আল-মামুন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ পুলিশে শূন্যপদের বিপরীতে ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগের জন্য গত ৮ অক্টোবর তিনটি জাতীয় দৈনিক এবং পুলিশের ওয়েবসাইটে (www.police.gov.bd) বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই বিজ্ঞপ্তিতে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা এবং লিখিত ও মনস্তত্ব পরীক্ষার সময়সূচি উল্লেখ করা হয়েছিল। কিন্তু অনিবার্য কারণে পূর্বনির্ধারিত পরীক্ষার সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

নতুন সূচি মোতাবেক ঢাকা বিভাগের ঢাকা, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর জেলা, ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ ও শেরপুর জেলা, চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলা, রাজশাহী বিভাগের রাজশাহী ও নাটোর জেলা, রংপুর বিভাগের রংপুর, পঞ্চগড় ও লালমনিরহাট জেলা, খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট ও চুয়াডাঙ্গা জেলা, বরিশাল বিভাগের বরিশাল ও বরগুনা জেলা এবং সিলেট বিভাগের সিলেট ও মৌলভীবাজার জেলায় শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮ থেকে ১০ ডিসেম্বর সকাল ৯টায়।

ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর ও গোপালগঞ্জ জেলা, ময়মনসিংহ বিভাগের জামালপুর ও নেত্রকোনা জেলা, চট্টগ্রামের ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী ও কক্সবাজার জেলা, রাজশাহী বিভাগের পাবনা, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলা, রংপুর বিভাগের ঠাকুরগাঁও, গাইবান্ধা ও কুড়িগ্রাম জেলা, খুলনা বিভাগের যশোর, সাতক্ষীরা ও মেহেরপুর জেলা, বরিশাল বিভাগের পটুয়াখালী ও ঝালকাঠি জেলা এবং সিলেট বিভাগের হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলায় শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ থেকে ১৫ ডিসেম্বর সকাল ৯টায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা বিভাগের টাঙ্গাইল, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, ফরিদপুর ও শরীয়তপুর জেলা, চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলা, রাজশাহী বিভাগের বগুড়া, সিরাজগঞ্জ ও জয়পুরহাট জেলা, রংপুর বিভাগের দিনাজপুর ও নীলফামারী জেলা, খুলনা বিভাগের কুষ্টিয়া, ঝিনাইদহ, মাগুরা ও নড়াইল জেলা এবং বরিশাল বিভাগের পিরোজপুর ও ভোলা জেলায় শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭ থেকে ১৯ ডিসেম্বর সকাল ৯টায়।

শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ২৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে ২৯ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

লিখিত ও মনস্তত্ব পরীক্ষার ক্ষেত্রে ১০০ নম্বরের ইংরেজি এবং বাংলা রচনা ও কম্পোজিশন পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০২২ সালের ৩ জানুয়ারি সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। ১০০ নম্বরের সাধারণ জ্ঞান ও গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ জানুয়ারি সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। আর ৫০ নম্বরের মনস্তত্ব পরীক্ষা অনুষ্ঠিত হবে ৫ জানুয়ারি সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

খাদ্য মন্ত্রণালয়ে চার পদে নিয়োগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:২৬ এএম, ০৫ নভেম্বর, ২০২১


Thumbnail

জনবল নিয়োগ দিচ্ছে খাদ্য মন্ত্রণালয়। রাজস্ব খাতভুক্ত চারটি পদে নিয়োগ দেওয়া হবে। মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পদের নাম: কম্পিউটার অপারেটর
পদসংখ্যা: ১
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে স্নাতক/সমমানের ডিগ্রি। কম্পিউটারে মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজিতে ৩০ শব্দের গতি। কম্পিউটার অ্যাপটিটিউড টেস্টে উত্তীর্ণ।
বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা

পদের নাম: সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
পদসংখ্যা: ১
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক/সমমানের ডিগ্রি। কম্পিউটারে মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজিতে ৩০ শব্দের গতি। সাঁটলিপিতে প্রতি মিনিটে বাংলায় ৪৫ শব্দ এবং ইংরেজিতে ৭০ শব্দ। কম্পিউটার অ্যাপটিটিউড টেস্টে উত্তীর্ণ।
বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা

পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদসংখ্যা: ১
যোগ্যতা: উচ্চমাধ্যমিক সার্টিফিকেট/সমমান পাস। কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত। মুদ্রাক্ষরে প্রতি মিনিটে ইংরেজিতে ২০ এবং বাংলায় সর্বনিম্ন ২০ শব্দ।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা

পদের নাম: অফিস সহায়ক
পদসংখ্যা: ৪

যোগ্যতা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান পাস
বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা

আবেদনের নিয়ম: আগ্রহী প্রার্থীদের এ ওয়েবসাইটে ( http://mofood.teletalk.com.bd/admitcard/index.php) প্রবেশ করে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদনের শেষ তারিখ: আগামী ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

শিক্ষক নিচ্ছে বুয়েট, পদসংখ্যা ৩০

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:০৩ এএম, ০৩ নভেম্বর, ২০২১


Thumbnail

বিভিন্ন বিভাগে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিজ্ঞপ্তি অনুসারে, ১৪টি বিভাগে ৩০ জন শিক্ষক নেওয়া হবে। এগুলোর মধ্যে রয়েছে অধ্যাপক, সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও লেকচারার। আবেদনের শেষ তারিখ: ২১ নভেম্বর ২০২১

পদের বিবরণ

নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ

 অধ্যাপকের ১টি স্থায়ী পদ।
 বেতন স্কেল: ৫৬৫০০-৭৪৪০০ টাকা
 সহকারী অধ্যাপকের ১টি স্থায়ী পদ।
 বেতন স্কেল: ৩৫৫০০-৬৭০১০ টাকা
 কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ
 সহযোগী অধ্যাপকের ১টি স্থায়ী পদ।
 বেতন স্কেল: ৫০০০০-৭১২০০ টাকা

 রসায়ন বিভাগ
সহযোগী অধ্যাপকের ২টি স্থায়ী পদ।
বেতন স্কেল: ৫০০০০-৭১২০০ টাকা
পুরকৌশল বিভাগ
সহযোগী অধ্যাপকের ১টি স্থায়ী পদ।
বেতন স্কেল: ৫০০০০-৭১২০০ টাকা
সহকারী অধ্যাপকের ৩টি স্থায়ী পদ।
বেতন স্কেল: ৩৫৫০০-৬৭০১০ টাকা

গণিত বিভাগ
সহকারী অধ্যাপকের ১টি অস্থায়ী পদ (সহযোগী অধ্যাপক পদের বিপরীতে)।
বেতন স্কেল: ৩৫৫০০-৬৭০১০ টাকা
গ্লাস অ্যান্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং বিভাগ
সহকারী অধ্যাপকের ১টি অস্থায়ী পদ (সহযোগী অধ্যাপক পদের বিপরীতে)।
বেতন স্কেল: ৩৫৫০০-৬৭০১০ টাকা
বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ
সহকারী অধ্যাপকের ১টি স্থায়ী পদ।
বেতন স্কেল: ৩৫৫০০-৬৭০১০ টাকা

আইআইসিটি
সহকারী অধ্যাপকের ১টি স্থায়ী পদ।
বেতন স্কেল: ৩৫৫০০-৬৭০১০ টাকা
ইনস্টিটিউট অব নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং
সহকারী অধ্যাপকের ২টি স্থায়ী পদ।
বেতন স্কেল: ৩৫৫০০-৬৭০১০ টাকা

স্থাপত্য বিভাগ
সহকারী অধ্যাপকের ৩টি অস্থায়ী পদ (সহযোগী অধ্যাপক পদের বিপরীতে)।
বেতন স্কেল: ৩৫৫০০-৬৭০১০ টাকা
লেকচারারের ২টি অস্থায়ী পদ।
বেতন স্কেল: ২২০০০-৫৩০৬০ টাকা

কেমিকৌশল বিভাগ
সহকারী অধ্যাপকের ১টি স্থায়ী পদ।
বেতন স্কেল: ৩৫৫০০-৬৭০১০ টাকা
লেকচারারের ১টি অস্থায়ী পদ।
বেতন স্কেল: ২২০০০-৫৩০৬০ টাকা

তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ
সহকারী অধ্যাপকের ১টি স্থায়ী পদ।
বেতন স্কেল: ৩৫৫০০-৬৭০১০ টাকা
লেকচারারের ১টি অস্থায়ী পদ।
বেতন স্কেল: ২২০০০-৫৩০৬০ টাকা

যন্ত্রকৌশল বিভাগ
সহকারী অধ্যাপকের ২টি পদ। ১টি স্থায়ী ও ১টি অস্থায়ী (সহযোগী অধ্যাপক পদের বিপরীতে)।
বেতন স্কেল: ৩৫৫০০-৬৭০১০ টাকা।

লেকচারারের ২টি অস্থায়ী পদ
বেতন স্কেল: ২২০০০-৫৩০৬০ টাকা

পানিসম্পদ কৌশল বিভাগ
লেকচারারের ২টি অস্থায়ী পদ।
বেতন স্কেল: ২২০০০-৫৩০৬০ টাকা

যেভাবে আবেদন: বুয়েটের নির্ধারিত ফরমে আগের ও বর্তমান চাকরির পদমর্যাদা, বেতন স্কেল ও তারিখ উল্লেখ করে ১৫ সেট আবেদনপত্র রেজিস্ট্রারের বরাবর জমা দিতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে এ ওয়েবসাইটে (https://regoffice.buet.ac.bd/)।


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

চাকরির সুযোগ বাংলাদেশ ক্রিকেট বোর্ডে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৩০ এএম, ০১ নভেম্বর, ২০২১


Thumbnail

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) লোক নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটিতে আইটি এক্সিকিউটিভ পদে জনবল নেওয়া হবে। বিজ্ঞপ্তিতে বর্ণিত যোগ্যতা পূরণ সাপেক্ষে যে কেউ আবেদন করতে পারবেন।

পদের নাম: আইটি এক্সিকিউটিভ

পদসংখ্যা: উল্লেখ নেই

যোগ্যতা: তিন বছরের চাকরির অভিজ্ঞতাসহ স্নাতক ডিগ্রি। এ ছাড়া ল্যান ও ওয়্যান বিষয়ে ৩-৫ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। কম্পিউটার/ল্যাপটপের সমস্যা সমাধানের কাজ জানতে হবে।

বেতন: উল্লেখ নেই

যেভাবে আবেদন: আগ্রহী প্রার্থীদের আবেদনপত্র বিসিবিতে পাঠাতে হবে। পাঠানোর ঠিকানা: প্রধান নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ ক্রিকেট বোর্ড, শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর-২, ঢাকা-১২১৬।

আবেদনের শেষ তারিখ: ৮ নভেম্বর ২০২১


মন্তব্য করুন


বিজ্ঞাপন