ইনসাইড ক্যারিয়ার

আবারো একই দিনে সরকারি ১৫ প্রতিষ্ঠানের পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:১৫ এএম, ২০ অক্টোবর, ২০২১


Thumbnail

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার নিয়োগের ১৫টি পরীক্ষার তারিখ আবারো পড়েছে একই দিনে। আগামী শুক্রবার ( ২২ অক্টোবর) ১৫ প্রতিষ্ঠানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে চাকরিপ্রার্থীরা বিপাকে পড়েছেন। একাধিক নিয়োগ বিজ্ঞপ্তির বিপরীতে আবেদন করেছেন কেউ কেউ। প্রবেশপত্রও পেয়েছেন। কিন্তু একই দিন পরীক্ষা হওয়ায় স্বভাবতই অংশ নিতে পারবেন না।

গত মাস থেকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা নিয়োগ পরীক্ষা নেওয়া শুরু করে। এর আগে অনেক প্রতিষ্ঠানেই নিয়োগ পরীক্ষা বিলম্বিত হয়েছিল। এখন সপ্তাহের ছুটির দিনে একসঙ্গে অনেক পরীক্ষা হচ্ছে। এর আগে ৮ অক্টোবর ১৪টি সরকারি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষার দিন ছিল।

আগামী শুক্রবার যে ১৫টি মন্ত্রণালয় ও সংস্থার নিয়োগ পরীক্ষার সূচি ঠিক হয়েছে তা হলো, অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়, পদ্মা অয়েল কোম্পানি, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক), মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, বাংলাদেশ ব্যাংক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, স্থানীয় সরকার বিভাগ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অবশ্য সংস্থা ভেদে পদ ভিন্ন। এর মধ্যে পদ্মা অয়েল কোম্পানির পরীক্ষা হবে চট্টগ্রামে। বাকিগুলোর পরীক্ষা হবে ঢাকায়। এই ১৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪টির লিখিত পরীক্ষা হবে। একটির হবে মৌখিক পরীক্ষা।

সূচি অনুযায়ী, আগামী শুক্রবার বাংলাদেশ ব্যাংক, স্থাপত্য অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরীক্ষা সকাল ১০টায় শুরু হবে। সেতু বিভাগ ও স্থানীয় সরকার বিভাগের পরীক্ষা শুরু হবে বেলা ১১টায়। কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়, বেবিচক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, অর্থ মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরীক্ষা বেলা ৩টায় শুরু হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক চাকরিপ্রার্থী জানান, আগামী শুক্রবার তার চারটি চাকরির পরীক্ষার দিন পড়েছে। গত সেপ্টেম্বরে একই দিনে একাধিক পরীক্ষা থাকার কারণে তিনি ১০টির মতো নিয়োগ পরীক্ষায় অংশ নিতে পারেননি।

বেবিচকের মানবসম্পদ উন্নয়ন ও সাধারণ প্রশিক্ষণ বিভাগের পরিচালক মোহাম্মদ নূরুল ইসলাম বলেন, বেশির ভাগ প্রতিষ্ঠান চাকরির পরীক্ষাগুলো সকালে নেয়। চাকরিপ্রার্থীদের সুবিধার কথা চিন্তা করে সিনিয়র অফিসার পদের পরীক্ষা বিকেলে নেওয়া হচ্ছে। এই মুহূর্তে আগের ঘোষিত সময়ে পরীক্ষা নেওয়া ছাড়া উপায় নেই।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ একটি শাখা খুলে পরীক্ষার তারিখ যাতে এক দিনে বেশি না পড়ে, তা তদারক করতে পারে।



মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

জুনিয়র এক্সিকিউটিভ পদে লোক নেবে আকিজ গ্রুপ

প্রকাশ: ০১:২০ পিএম, ১৮ অগাস্ট, ২০২২


Thumbnail জুনিয়র এক্সিকিউটিভ পদে লোক নেবে আকিজ গ্রুপ

আকিজ গ্রুপের অধীনে আকিজ মোটরস সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের সেলস ও রিকোভারি বিভাগে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম : জুনিয়র এক্সিকিউটিভ।

পদের সংখ্যা : ৫০টি।

আবেদন যোগ্যতা ও অভিজ্ঞতা: যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস। তবে  বিশেষ করে অটোমোবাইল, মেকানিক্যাল ও পাওয়ার বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং পাস হলে অগ্রাধিকার দেওয়া হবে। পদ সংশ্লিষ্ট বিষয়ে কোনো ধরনের অভিজ্ঞতা থাকার আবশ্যিকতা নেই। ফলে অনভিজ্ঞরাও আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তি অনুসারে প্রার্থীর বয়সসীমা ২০-৩০ বছরের মধ্যে হতে হবে। শুধুমাত্র পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। কম্পিউটার চালনায় পারদর্শী হতে হবে। স্মার্টফোন থাকতে হবে। মটরসাইকেল চালনায় পারদর্শী হতে হবে। বৈধ ড্রাইভং লাইসেন্স থাকতে হবে।

চূড়ান্ত নিয়োগের পর বাংলাদেশের যেকোনো স্থানে কাজের আগ্রহ থাকতে হবে।

বেতন ও সুযোগ ‍সুবিধা : মাসিক বেতন ১৪০০০ হাজার টাকা। এছাড়াও টিএ/ ডিএ, মোবাইল বিল, ভ্রমণ ভাতা ও উৎসব ভাতা প্রদান করা হবে।

আবেদন যেভাবে: আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ক্লিক করুন এখানে।

আবেদনের শেষ তারিখ : ২৬ আগস্ট, ২০২২ 

আকিজ গ্রুপ   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটে চাকরির সুযোগ

প্রকাশ: ০১:২৬ পিএম, ১৭ অগাস্ট, ২০২২


Thumbnail পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটে চাকরির সুযোগ

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি অস্থায়ী ভিত্তিতে লোকব নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম: বৈজ্ঞানিক কর্মকর্তা (কৃষি ও ইলেকট্রনিকস)।

পদসংখ্যা: ১২।

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষি, কৃষিপ্রকৌশল, কৃষি অর্থনীতি, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বা ফলিত পদার্থবিজ্ঞানে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।

বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

পদের নাম: বৈজ্ঞানিক কর্মকর্তা (স্বাস্থ্য পদার্থ)।

পদসংখ্যা: ১।

যোগ্যতা: পদার্থবিজ্ঞানে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি।

বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

বয়সসীমা : ২০২২ সালের ১ আগস্ট প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধাদের সন্তান বা শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

আবেদন যেভাবে : আগ্রহীদের অনলাইনে http://bina.teletalk.com.bd/admitcard/index.php এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। 

আবেদন ফি :  ১১২ টাকা জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা : ২২ আগস্ট থেকে ২১ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত।


বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

ম্যানেজমেন্ট খাতে লোক নেবে সেভ দ্য চিলড্রেন

প্রকাশ: ০১:৫৯ পিএম, ১৬ অগাস্ট, ২০২২


Thumbnail ম্যানেজমেন্ট খাতে লোক নেবে সেভ দ্য চিলড্রেন

সেভ দ্য চিলড্রেন সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের কেইস ম্যানেজমেন্ট খাতে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম : অফিসার।

পদের সংখ্যা : ১টি।

আবেদন যোগ্যতা : যেকোনো বিষয়ে স্নাতক পাস হতে হবে। তবে সোশ্যাল সায়েন্সে পাস হলে অগ্রাধিকার দেওয়া হবে। প্রার্থীর কাজের অভিজ্ঞতা থাকতে হবে ৩ বছর। এরমধ্যে ন্যূনতম ১ বছর শিশু অধিকার রক্ষা সংক্রান্ত কাজের অভিজ্ঞতা থাকতে হবে।  এছাড়াও প্রার্থীদের জেন্ডার, ডির্ভাসিটি ও ইনক্লুলেশন সম্পর্কে জানাশোনা থাকতে হবে।

চূড়ান্ত নিয়োগের পর উখিয়ায় কাজের আগ্রহ থাকতে হবে।

বেতন ও সুযোগ সুবিধা : মাসিক বেতন আলোচনা সাপেক্ষে। কোম্পানির নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা প্রদান করা হবে।

আবেদন যেভাবে : আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করতে ক্লিক করুন এখানে।

আবেদনের শেষ তারিখ : ২১ আগস্ট, ২০২২

সেভ দ্য চিলড্রেন   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির সুযোগ

প্রকাশ: ০৯:৪৮ এএম, ১৪ অগাস্ট, ২০২২


Thumbnail বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির সুযোগ

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। সেনাবাহিনীর ৯০তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে লোকবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ-৫ ও অন্যটিতে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ হলে আবেদন করতে হবে। অথবা ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়েই ন্যূনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। অথবা ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে দুটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড ও একটিতে ‘সি’ গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটিতে ‘এ’ গ্রেড ও একটিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ও প্রসারণে ৩২ ইঞ্চি, ওজন ৫৪ কেজি। নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ও প্রসারণে ৩০ ইঞ্চি, ওজন ৪৭ কেজি।

এছাড়াও ২০২২ সালের এইচএসসি বা এ লেভেল পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫ বা ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড বা সমমান ফলাফল থাকতে হবে।

নির্বাচিত প্রার্থীদের এইচএসসি বা এ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবিতে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের আগে অবশ্যই এইচএসসি বা এ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে।

বয়সসীমা: ২০২৩ সালের ১ জুলাই ১৭ থেকে ২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ১৮ থেকে ২৩ বছর।

আবেদন করবেন যেভাবে: আবেদন করতে হবে অনলাইনে। আবেদন করতে ক্লিক করুন এখানে।

সুযোগ ও সুবিধা : সশস্ত্র বাহিনীর নীতিমালা অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তী সময়ে কমিশন্ড অফিসার হিসেবে প্রযোজ্য বেতন ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা প্রাপ্ত হবেন।  

প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারদের প্রশিক্ষণের জন্য বিদেশে গমনের সুযোগ পাবেন। নির্বাচিত কমিশনপ্রাপ্ত অফিসাররা পরবর্তী সময়ে এমআইএসটি থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভের সুযোগ পাবেন।  

এ ছাড়া ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। এছাড়াও নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা দেওয়া হবে।

আবেদনের শেষ তারিখ: ৭ অক্টোবর ২০২২

সেনাবাহিনী   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

কার্ড ডিভিশনে লোক নেবে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড

প্রকাশ: ০১:০৮ পিএম, ১০ অগাস্ট, ২০২২


Thumbnail কার্ড ডিভিশনে লোক নেবে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের কার্ড ডিভিশনে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম : হেড অব কার্ডস।

পদের সংখ্যা : ১।

আবেদন যোগ্যতা ও অভিজ্ঞতা: যেকোনো বিষয়ে মাস্টার্স পাস করতে হবে। একাডেমিক পর্যায়ে কোনো প্রকার তৃতীয় বিভাগ থাকা যাবে না। 

দলবদ্ধ হয়ে কাজের আগ্রহ থাকতে হবে। স্মার্ট ও দক্ষ হতে হবে। ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে। প্রার্থীর বয়সসীমা ৪৫ বছর। তবে পদ সংশ্লিষ্ট বিষয়ে কমপক্ষে ১২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এরমধ্যে কমপক্ষে তিন বছর কার্ড ডিভিশনের নেতৃত্বের থাকতে হবে।

এছাড়াও ক্রেডিট কার্ড,  মার্কেটিং ও প্রডাক্ট ডেভেলপমেন্ট বিষয়ে জানাশোনা থাকতে হবে। 

বেতন ও সুযোগ সুবিধা : বেতন আলোচনা সাপেক্ষ। কোম্পানির নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা প্রদান করা হবে। 

আবেদন যেভাবে : আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ক্লিক করুন এখানে।

আবেদনের শেষ তারিখ : ২০ আগস্ট, ২০২২

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড   কার্ড ডিভিশন   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন