ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

হোম সেক্রেটারি সাজিদ, লাভ তারেকের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ মে ২০১৮ মঙ্গলবার, ১১:৩৩ এএম
হোম সেক্রেটারি সাজিদ, লাভ তারেকের

যুক্তরাজ্যের নতুন হোম সেক্রেটারি হিসেবে নিয়োগ পেয়েছেন সাজিদ জাভিদ। পাকিস্তানী বংশোদ্ভুত উদার অভিবাসন নীতিতে বিশ্বাসী এই কনজারভেটিভ নেতা অ্যাম্বার রাডের পদত্যাগের ফলে নতুন দায়িত্ব পেলেন। এটা ব্রিটিশ রাজনীতির হিসেবে। কিন্তু সাজিদের হোম সেক্রেটারি হওয়ায় উল্লাসিত তারেক জিয়ার ঘনিষ্ঠরা। তাদের উল্লাসের কারণ, সাজিদ অভিবাসন প্রশ্নে উদারনীতিতে বিশ্বাসী এবং তারেক জিয়ার পূর্ব পরিচিত। তারেক জিয়া অন্তত দুবার নবনিযুক্ত স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাত করেছে, এমন কথা শোনা যায়। এর ফলে তারেক জিয়াকে বাংলাদেশে ফেরত পাঠানো প্রলম্বিত হতে পারে বলে ধারনা করছেন অনেকে। 

ব্রিটেনের সাবেক হোম সেক্রেটারি অ্যাম্বার রাড ছিলেন অভিবাসন প্রশ্নে অত্যন্ত কঠোর। সম্প্রতি তার সঙ্গে বাংলাদেশের প্রতিনিধি দলের দুদফা বৈঠক হয়েছিল তারেক জিয়ার প্রত্যার্পন প্রক্রিয়া নিয়ে। এরকম দণ্ডিত ব্যক্তিকে ব্রিটেনে না রাখার ব্যাপারে রাড নীতিগত সম্মতি দিয়েছিলেন বলে জানা যায়। কিন্তু অভিবাসন প্রশ্নে তাঁর কিছু নীতি ও সিদ্ধান্ত তীব্র ভাবে সমালোচনার মুখে পড়ে। অবশেষে তিনি পদত্যাগ করেন।

নীতির দিক থেকে সাজিদ সম্পূর্ণ ভিন্ন মেরুর বাসিন্দা। ৪৮ বছর বয়সী নতুন স্বরাষ্ট্রমন্ত্রী (হোম সেক্রেটারি) নিজেও একজন অভিবাসীর সন্তান। অভিবাসন প্রশ্নে ব্রিটিশ সরকারের নীতির সমালোচক তিনি। তাছাড়া সবথেকে বড় কথা, যুক্তরাজ্যে তারেক জিয়াকে রাখার পক্ষে যে বলয়, তাঁর অন্যতম একজন হলেন সাজিদ। সাজিদ জাভিদের সঙ্গে তারেক জিয়ার দুদফা বৈঠক হয়েছিলো বলে জানা যায়। ওই বৈঠকে কি কথা হয়েছিলো সে সম্পর্কে কিছু জানা না গেলেও সাজিদের নিয়োগে তারেক জিয়া যে বেশ খানিকটা লাভবান হবেন তা বলাই বাহুল্য।

 

বাংলা ইনসাইডার/এমআরএইচ