ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

প্রধানমন্ত্রী কি পণ্য?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ মে ২০১৮ মঙ্গলবার, ১০:২৮ এএম
প্রধানমন্ত্রী কি পণ্য?

প্রধানমন্ত্রী আর রাষ্ট্রপ্রধানকেও দরপত্রের বিষয় বানিয়েছে তথ্য মন্ত্রণালয়। সরকার প্রধান বা রাষ্ট্রপ্রধানদের জীবনের উপর চলচ্চিত্র/প্রামাণ্যচিত্র নির্মাণের জন্য উন্মুক্ত দরপত্র আহ্বান করেছে তথ্য মন্ত্রণালয়ের অধীনে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর। আরও মজার বিষয় হলো, দরপত্র দাতার যোগ্যতায় বলা হয়েছে সরকার প্রধান/রাষ্ট্রপ্রধানদের কর্মময় জীবনের উপর স্ক্রিপ্ট রচনা (বাংলা ও ইংরেজি ভাষায় যা কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত/চলচ্চিত্র/প্রামাণ্যচিত্র নির্মাণে অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে)। এই দরপত্র আবার উন্মুক্ত দরপত্র, যে প্রতিষ্ঠান সর্বনিম্ন দরদাতা হবে, তিনিই এই কাজ পাবেন।

এখন ধরা যাক, বেগম খালেদা জিয়ার উপর যিনি প্রামাণ্যচিত্র করেছেন কিংবা হুসেইন মোহাম্মদ এরশাদের উপর যিনি প্রামাণ্য চিত্র বানিয়েছেন, তিনি এই দরপত্রে যোগ্য হবেন। সেই ব্যক্তি বা প্রতিষ্ঠান কি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর প্রামাণ্য চিত্র বা চলচ্চিত্র নির্মাণ করতে পারবেন? তাঁকে কি এই কাজ দেওয়া উচিত?

তাছাড়া প্রামাণ্য চিত্র এবং চলচ্চিত্র দুটি সম্পূর্ণ ভিন্ন মাধ্যম। তথ্য মন্ত্রণালয় কি বানাতে চায়, ঐ দরপত্রে সেটাও স্পষ্ট নয়। নাকি কিছু একটা হলেই হলো। এ ধরনের একটি কাজের জন্য প্রয়োজন গবেষণা, তথ্য-উপাত্ত সংগ্রহ, যেগুলো এই দরপত্রে উল্লেখ নেই। বোঝাই যাচ্ছে, দরপত্রটি দেওয়াই হয়েছে অনুরোধের ঢেঁকি গিলতে। কোনো সৃজনশীল নির্মাতাই এ ধরনের কাজে দরপত্রের মাধ্যমে অংশ নেবেন না।

অনুসন্ধানে জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং এর এক কর্মকর্তার শখ হয়েছে তিনি প্রধানমন্ত্রীকে খুশি করবেন। এজন্য প্রধানমন্ত্রীর উপর প্রামাণ্য চিত্র নির্মাণের খায়েশ হলো তাঁর। ঐ কর্মকর্তা সারাজীবন কাজ করেছেন বেতারে। প্রামাণ্য চিত্র নির্মাণে নিজেরই অভিজ্ঞতা নেই। ক্ষমতা থাকলে অভিজ্ঞতা বাজারে আলু-পটলের মতো পাওয়া যায়। ক্ষমতা থাকলে রাষ্ট্রীয় অর্থ নিজের মতো করে খরচ করা যায়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঐ কর্মকর্তা সাওয়ার হলেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের উপর। আর চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর ‘বড় কর্তার’ এমন আবদার ফেরাতে পারে? তাই এই টেন্ডার।

ক্ষমতায় থাকার সময় এরকম গজিয়ে ওঠা ‘তেলবাজ’ সরকারি কর্মকর্তারা এসব অরুচিকর প্রক্রিয়ায় রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধানদের খুশি করতে উৎসাহী হয়। কিন্তু এর ফলে যে রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধান যে পণ্যে পরিণত হয়, তা কি কেউ দেখে?




বাংলা ইনসাইডার/জেডএ

বিষয়: শেখ-হাসিনা