ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

জামাত-বিএনপির মধ্যস্থতা করছে পাকিস্তান দূতাবাস

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ জুলাই ২০১৮ মঙ্গলবার, ০৮:০০ পিএম
জামাত-বিএনপির মধ্যস্থতা করছে পাকিস্তান দূতাবাস

তিন সিটি করপোরেশন নির্বাচন নিয়ে জামাতের সঙ্গে বিএনপির টানাপড়েন মীমাংসার জন্য উদ্যোগ নিয়ে লন্ডনস্থ পাকিস্তান দূতাবাস। পাকিস্তান দূতাবাসের মধ্যস্থতায় লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার সঙ্গে যুদ্ধাপরাধে অভিযুক্ত বাংলাদেশের রাজনৈতিক সংগঠন জামায়াতে ইসলামীর প্রভাবশালী নেতা ব্যারিস্টার আব্দুর রাজ্জাকের বৈঠক হয়েছে।

গত ৭ জুলাই অনুষ্ঠিত ওই বৈঠকে বলা হয়েছে, বাংলাদেশে জামাত ও বিএনপির মধ্যে যদি সম্পর্ক নষ্ট হয়, তবে সবচেয়ে লাভবান হবে আওয়ামী লীগ। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে আওয়ামী লীগ বিরোধীরা। এখনকার কঠিন সময়ে যেন কোনোভাবেই জামাত-বিএনপির সম্পর্ক নষ্ট না হয় সেই কথাই বলেছে বৈঠকের উদ্যোক্তারা। 

শনিবারের ওই বৈঠকের সূত্র ধরে গতকাল সোমবার পাকিস্তান দূতাবাসের দুজন কর্মকর্তা বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নেতা আব্দুল হালিম ও নায়েবে আমীর মিয়া গোলাম পারোয়ারের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে জামাতের সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানের যাওয়ার কথা ছিল। তবে অজ্ঞাত কারণে অনুপস্থিত ছিলেন তিনি।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, লন্ডনে অনুষ্ঠিত বৈঠক থেকেই জামাতের ডা. শফিকুর রহমান এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে জামাত-বিএনপির মধ্যেকার টানাপড়েন দ্রুত মীমাংসার নির্দেশ দেওয়া হয়েছে। লন্ডন থেকে বলা হয়েছে, যত দ্রুত সম্ভব মীমাংসা করুন। টানাপোড়েনের কোনো সুরাহা না হলে লাভ হবে আওয়ামী লীগের। আর সেটি কোনোভাবেই হতে দেওয়া যাবে না।

কোনো সিটিতেই জামাত বা বিএনপির পক্ষ থেকে কোনো ঘোষণা আসেনি। আজ মঙ্গলবার প্রতীক বরাদ্দের দিনেও সিলেটে জামাতের পক্ষ থেকে মনোনয়ন প্রত্যাহার বা এ সংক্রান্ত কোনো কিছু বলা হয়নি। এরপরও হঠাৎ করেই কোনো নাটকীয় কিছু ঘটতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। তারা জানিয়েছে, পাকিস্তান দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পরই সিলেট জামাতের প্রভাবশালী নেতাদের ঢাকায় ডেকেছেন কেন্দ্রীয় নেতারা। আগামীকাল ঢাকায় আসছেন সিলেট জামাতের নেতারা। সিলেটের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক শেষে বিএনপির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন জামাতের কেন্দ্রীয় নেতারা। এরপরই হয়তো কোনো ঘোষণা আসবে।

বাংলা ইনসাইডার/জেডএ