ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

রাজনীতিতে তৃতীয় প্রজন্ম

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ জুলাই ২০১৮ শনিবার, ০৯:৫৯ পিএম
রাজনীতিতে তৃতীয় প্রজন্ম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর সমসাময়িক রাজনীতিবিদদের বলা হয় বাংলাদেশের প্রথম প্রজন্মের রাজনীতিবিদ। বাংলাদেশের অভ্যুদয় ঘটেছিল এই প্রজন্মের হাত ধরে। আর দ্বিতীয় প্রজন্ম বলা হয় তাঁদের সন্তানদের। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশের হাল ধরে নিয়ে যাচ্ছেন উন্নয়নের শিখরে, গড়ে তুলছেন সমৃদ্ধশালী বাংলাদেশ। আর শেখ হাসিনার সঙ্গে আছে বাংলাদেশের প্রথম প্রজন্মের রাজনীতিবিদ আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দের সন্তানরাও। এই দ্বিতীয় প্রজন্মেরও রাজনৈতিক ক্যারিয়ার এখন সায়াহ্নে। দেশের রাজনীতিতে এখন আবির্ভাব হতে চলেছে তৃতীয় প্রজন্মের। দ্বিতীয় প্রজন্মের সন্তানরাই এই তৃতীয় প্রজন্ম।

বঙ্গবন্ধু পরিবারের তৃতীয় প্রজন্মের অন্যতম একজন হলেন সজীব ওয়াজেদ জয়। তিনি এখনো প্রত্যক্ষভাবে রাজনীতিতে না এলেও, আওয়ামী লীগ ও দেশের জন্য কাজ করে যাচ্ছেন অবিরত। তবে এরই মধ্যে তৃতীয় প্রজন্মের মধ্যে রাজনীতিতে প্রত্যক্ষভাবে পদার্পণ করেছেন জাতীয় চার নেতার একজন ক্যাপ্টেন মনসুর আলীর দৌহিত্র এবং বর্তমান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের ছেলে তানভীর শাকিল জয়। সিরাজগঞ্জ-১ (কাজীপুর ও সদরের ৪টি ইউনিয়ন) আসন থেকে ২০০৮ সালের নির্বাচনে এমপি হন তানভীর জয়। অবশ্য ২০১৪ তিনি আসনটি আবার বাবাকে ফিরিয়ে দেন নাসিম পুত্র। তবে এখনো রাজনীতিতে বেশ সক্রিয় তানভীর জয়।

এবার সিটি নির্বাচনে দেখা যাচ্ছে আরেকজন তৃতীয় প্রজন্মের রাজনীতিবিদকে। আগামী ৩০ জুলাই অনুষ্ঠেয় বরিশাল সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। তিনি স্বাধীন বাংলাদেশের পানিসম্পদ ও বিদ্যুৎমন্ত্রী আবদুর রব সেরনিয়াবাতের দৌহিত্র ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসনাত আব্দুল্লাহর ছেলে। এই প্রথমবারের মতো বড় পরিসরে নির্বাচন করছেন সাদিক আব্দুল্লাহ।

শুধু আওয়ামী লীগ নয়, দেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বিএনপিতেও তৃতীয় প্রজন্মের পদধ্বনি শোনা যাচ্ছে। দলটির ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, বেগম জিয়ার কারান্তরীণ থাকা, তারেক রহমান বিতর্ক এবং তাঁর স্ত্রী জোবায়দার রাজনীতিতে অনাগ্রহের পরিপ্রেক্ষিতে বিএনপির নেতৃত্বে নাম শোনা যাচ্ছে জাইমা রহমানের। জাইমা জিয়াউর রহমান ও বেগম জিয়ার নাতনি এবং তারেক-জোবায়দার মেয়ে। বিএনপির অনেকেই জাইমাকে দলটির নেতৃত্বে আনার কথা বলছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তানভীর জয় অনেক আগে রাজনীতির মাঠে এলেও, মূলত বরিশালে সাদিক আব্দুল্লাহর নির্বাচনে অংশগ্রহণের মধ্য দিয়েই বাংলাদেশের রাজনীতিতে তৃতীয় প্রজন্মের আনুষ্ঠানিক প্রবেশ ঘটল। আওয়ামী লীগ ছাড়াও বিএনপিসহ দেশের অন্যান্য রাজনৈতিক দলগুলোর মধ্যেও নতুন প্রজন্মের রাজনীতিতে আসার একটি ধারা সূচিত হলো। বিশেষজ্ঞদের মতে, চলতি বছরের শেষে অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে তৃতীয় প্রজন্মের রাজনীতিতে আসার ট্রানজিট পয়েন্ট। এত দিন ধরে রাজনীতির জন্য তৈরি হওয়া তৃতীয় প্রজন্মের অনেক প্রতিনিধিত্বই আশা করা হচ্ছে এই নির্বাচনে। 


বাংলা ইনসাইডার/জেডএ