ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

‘এটিই তো নারীর ক্ষমতায়ন’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ জুলাই ২০১৮ রবিবার, ১২:৪৫ পিএম
‘এটিই তো নারীর ক্ষমতায়ন’

রাত পেরোলেই তিন সিটিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। বরিশাল সিটিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) এর হয়ে নির্বাচনে প্রার্থী হয়েছেন ডা. মনীষা চক্রবর্ত্তী। বরিশাল সিটি করপোরেশন গঠিত হওয়ার পর প্রথম নারী হিসেবে মেয়র প্রার্থী হয়ে ডা. মনীষা বরিশালে আলোচনার সৃষ্টি করেছেন। এই আলোচনা পৌঁছে গেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যন্ত।

ডা. মনীষা একজন মুক্তিযোদ্ধার কন্যা। এই চিকিৎসক-রাজনীতিবিদের বাবা আইনজীবী তপন কুমার চক্রবর্ত্তী ছিলেন ৯ নম্বর সেক্টরের মুক্তিযোদ্ধা। মনীষা চক্রবর্ত্তীর পিতামহ বিশিষ্ট আইনজীবী সুধীর কুমার চক্রবর্ত্তীকে একাত্তরে মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নেওয়ায় রাজাকার বাহিনী নৃশংসভাবে হত্যা করে।

স্কুল-কলেজে বরাবরই ভালো ফল করা ডা. মনীষা চক্রবর্ত্তী বরিশালের শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস পাশ করেন। মনীষা ৩৪তম বিসিএসেও উত্তীর্ণ হয়েছিলেন। কিন্তু চাকরিতে যোগ না দিয়ে দরিদ্র-প্রান্তিক মানুষদের বিনামূল্যে চিকিৎসা দেওয়া শুরু করেন তিনি।

সাম্যবাদে বিশ্বাসী ২৮ বছর বয়সী এই মেয়র প্রার্থী বিভিন্ন সময়ে নানা আন্দোলন-সংগ্রামেও অংশ নেন। মেডিকেল কলেজে পড়ার সময়ই সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়া ডা. মনীষা বরিশাল নগরীর হোল্ডিং প্রতিবাদে আন্দোলন, দোকান কর্মচারী-হোটেল শ্রমিক-নির্মাণ শ্রমিক-নৌযান শ্রমিক-রিক্সা শ্রমিকদের ধারাবাহিক আন্দোলন, ভোলার গ্যাস বরিশালে এনে গ্যাসভিত্তিক শিল্প কারখানা নির্মাণ করে কর্মসংস্থান সৃষ্টির আন্দোলন, খাসজমি ভূমিহীনদের মধ্যে বিতরণের আন্দোলন, রসুলপুর চরে বস্তি উচ্ছেদের বিরুদ্ধে সফল আন্দোলনসহ বিভিন্ন আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

বাসদ থেকে নির্বাচনে দাঁড়ানো ডা. মনীষার জয়ের সম্ভাবনা খুবই কম কিন্তু একজন নারীর নির্বাচনে দাঁড়ানোটা বরিশালে ইতিবাচক আলোচনার সৃষ্টি করেছে। এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও গতকাল শনিবার রাতে ডা. মনীষা সম্পর্কে জানতে চেয়েছেন, তাঁর খোঁজ-খবর নিয়েছেন। ডা. মনীষা সম্পর্কে সবকিছু জেনে অত্যন্ত আনন্দিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যদিও নির্বাচনে প্রধানমন্ত্রীর দল আওয়ামী লীগের বিরুদ্ধে লড়বেন ডা. মনীষা, তবুও তাঁর প্রশংসা করতে কুণ্ঠাবোধ করেননি তিনি। বাংলাদেশ যে নারীর ক্ষমতায়ন ইস্যুতে সঠিক পথেই আছে ডা. মনীষার বরিশাল সিটিতে প্রার্থী হওয়াকে এর একটি উৎকৃষ্ট উদাহরণ বলে মন্তব্য করেছেন শেখ হাসিনা। একেই নারীর ক্ষমতায়ন বলে মনে করছেন তিনি।

বাংলা ইনসাইডার/এসএইচটি