ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ছাত্রলীগের নেতৃত্বে দেশসেরা মেধাবীরা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ আগস্ট ২০১৮ বুধবার, ১১:১৬ এএম
ছাত্রলীগের নেতৃত্বে দেশসেরা মেধাবীরা

এইচএসসি পাশ করার পরই নির্ধারিত হয় একজনের শিক্ষাজীবন। মেধাবী শিক্ষার্থীদের লক্ষ্য থাকে ভালো কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি। আর এক্ষেত্রে প্রায় সবারই লক্ষ্য থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়। মেধা ও নিবীড় অধ্যবসায়েই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভার্তির মেধাতালিকায় স্থান হয় একজনের। ভর্তির ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মূল ইউনিট ক, খ, গ, ঘ। প্রতিটি ইউনিটে আছে কিছু লোভনীয় বিষয়। ক বিভাগে আছে জেনেটিক ইঞ্জিনিয়ারিং, মাইক্রো বায়োলজি, ফার্মেসির মতো বিষয়, যা নিয়ে ওই ইউনিটের শিক্ষার্থীদের আগ্রহ থাকে তুঙ্গে। ইউনিটের ভর্তি তালিকায় শীর্ষে থাকা শিক্ষার্থীরাই এসব বিষয় নিয়ে পড়ার সুযোগ পায়। একই ভাবে খ বিভাগের শীর্ষ বিষয় হিসেবে আছে আইন, অর্থনীতি, লোক প্রশাসন। খ-ইউনিটের তালিকায় শীর্ষে থাকা শিক্ষার্থীরাই আইন বিভাগের স্থান পায়। একই ভাগে ঘ ইউনিটের শিক্ষার্থীদেরও পছন্দের বিষয় আইন। তাই এই বিভাগের দুটি ইউনিটের মেধাবী শিক্ষার্থীদেরই স্থান হয়।

গতকাল মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১১ টায় আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করা হয়। নতুন কমিটিতে সভাপতি নির্বাচিত হয়েছেন মো. রেজানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন গোলাম রাব্বানী। ছাত্রলীগের সাংগঠনিক প্রধান ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পক্ষে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই কমিটি ঘোষণা করেন। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি করা হয়েছে সঞ্জিত চন্দ্র দাসকে এবং সাধারণ সম্পাদক করা হয়েছে সাদ্দাম হোসাইনকে। এরা চারজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী। মেধাবী বলেই তো তারা একটি ইউনিটের শীর্ষ বিভাগের শিক্ষার্থী তা বলার অপেক্ষা রাখে না।

আওয়ামী লীগ ঘনিষ্ঠ একাধিক সূত্র নিশ্চিত করেছে, সম্মেলনের প্রায় আড়াই মাস পর ঘোষণা করা হয়েছে ছাত্রলীগের কমিটি। নতুন কমিটি ঘোষণা করতে এত দীর্ঘসূত্রিতা শুধুমাত্র ছাত্রলীগের নেতৃত্বে মেধাবী এবং পারিবারিক ভাবে আওয়ামী লীগ এসব বিষয় নিশ্চিত করতেই। এই কারণে ছাত্রলীগের নেতৃত্বের জন্য প্রস্তাবে আসা নামগুলো বিভিন্নভাবে পরীক্ষা নিরীক্ষা করে তবেই নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।


বাংলা ইনসাইডার/জেডএ