ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ড. কামাল - বি. চৌধুরীর বৈঠকে অংশ নেবে বিএনপি?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ১২:৩৫ পিএম
ড. কামাল - বি. চৌধুরীর বৈঠকে অংশ নেবে বিএনপি?

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও যুক্তফ্রন্ট চেয়ারম্যান ড. বদরুদ্দোজা চৌধুরীর মধ্যে একটি বৈঠক হচ্ছে আজ। গণফোরাম সূত্রে জানা গেছে, আজ মঙ্গলবার সন্ধ্যা ৭ টায় ড. কামাল হোসেনের বাসায় এই বৈঠক অনুষ্ঠিত হবে।

আসন্ন নির্বাচনকে সামনে রেখে দেশে ভোটের অধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠায় সরকারবিরোধী বৃহত্তর ঐক্য গড়ে তোলার রূপরেখা প্রায় চূড়ান্ত। যুক্তফ্রন্টের কয়েকজন নেতা জানিয়েছেন, এই রূপরেখা নিয়ে আলোচনার জন্যই ড. কামালের বাসায় সমবেত হবেন রাজনীতিবিদেরা। তবে বি. চৌধুরী ছাড়া আর কারা কারা এই বৈঠকে থাকবেন তা এখনো নিশ্চিত নয়।

এই বৃহত্তর ঐক্যে যোগ দিতে বিএনপিও যথেষ্ট আগ্রহী। ঐক্যে যোগদানের জন্য দলটির পক্ষ থেকে ১১টি ইস্যু নিয়ে বৃহত্তর ঐক্যের রূপরেখার খসড়া চূড়ান্ত করা হয়েছে। ১১টি ইস্যুর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি ইস্যু হচ্ছে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ, অর্থ পাচার ও লুটপাট বন্ধ, শেয়ারবাজার ও ব্যাংক লুটেরাদের চিহ্নিত করা, পাচারকৃত টাকা ফিরিয়ে আনা, দুর্নীতিবাজদের বিচার করা প্রভৃতি। নির্বাচনে জয়ী হলে ন্যায়পাল নিয়োগ, সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধনের কথাও বলা হয়েছে রূপরেখায়। যুক্তফ্রন্ট ও গণফোরামও একই রূপরেখা চূড়ান্ত করেছে। তবে বিএনপি ঐক্যে আসলেও তাদের প্রধান লক্ষ্য হবে দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বৃহত্তরে ঐক্যে বিএনপির অন্তর্ভূক্তির বিষয়টি এখনো চূড়ান্ত নয়। কারণ বিএনপি তাদের দীর্ঘদিনের রাজনৈতিক মিত্র জামায়াতে ইসলামীকে ছাড়া কোনো জোটে আসতে আগ্রহী না। আর নেতারা চাইছেন জামাতকে বাদ দিয়ে ঐক্য করতে। আজকের বৈঠকে বিএনপির সঙ্গে বৃহত্তর ঐক্যে আসা হবে কী হবে না বা আসলেও ঐক্যের নীতি কী হবে সেসব বিষয়েও আলোচনা হবে।

এছাড়া ড. কামাল হোসেন বর্তমানে যুক্তফ্রন্টের সঙ্গে থাকলেও তাঁর দল গণফোরাম আনুষ্ঠানিকভাবে যুক্তফ্রন্টের সঙ্গে কোনো জোটে নেই। কামাল হোসেনকে তাই যুক্তফ্রন্টের সঙ্গে কাজ করতেও অনুরোধ জানানো হবে বৈঠকে।

বৈঠক প্রসঙ্গে ড. কামালের ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’র সদস্য সচিব আ ব মোস্তফা আমিন বলেন, ‘সন্ধ্যা সাতটায় ড. কামাল সাহেব তার বাসায় বি চৌধুরী সাহেবকে নিয়ে বসবেন। সেই মিটিং এ বি. চৌধুরী সাহেব কাদেরকে নিয়ে আসবেন সেটা বলতে পারছি না।’

মার্কিন দূতাবাসের উদ্যোগে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও বিকল্পধারার প্রেসিডেন্ট বি. চৌধুরীর মধ্যে গত ১৯ আগস্ট রাতে এক বৈঠক অনুষ্ঠিত হয়। দীর্ঘদিনের বিভেদ ভুলে ওই বৈঠকে এক মঞ্চ থেকে রাজনীতি করার সিদ্ধান্ত এক রকম চূড়ান্ত করে ফেলেন এই দুই নেতা। রাজনৈতিক ঐক্য প্রক্রিয়া ত্বরান্বিত করতে আজকের বৈঠক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন রাজনৈতিক  বিশ্লেষকেরা। 


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ