ঢাকা, শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

আশাহত মান্না

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ০৫:৪৩ পিএম
আশাহত মান্না

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে সহ্যই করতে পারছেন ঐক্য প্রক্রিয়ার অন্যতম নেতা গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। বিএনপির সঙ্গে ঐক্য করা নিয়ে প্রচণ্ড আগ্রহী ড. কামালের জামাতেও অরুচি নেই। কিন্তু যুক্তফ্রন্টের অন্যতম উদ্যোক্তা নাগরিক ঐক্যের মান্নাকে নিয়েই তাঁর যত ক্ষোভ।

গত মঙ্গলবার রাতে বেইলি রোডে ড. কামাল হোসেনের বাসায় অনুষ্ঠিত হয় ঐক্য প্রক্রিয়ার এক বৈঠক। বৈঠকে উপস্থিত ছিলেন ড. কামাল হোসেন নিজে এবং যুক্তফ্রন্টের তিন দল বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব আবদুল মান্নান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাসহ অনেকেই। বিএনপির রাজনীতিতে সরাসরি যুক্ত এমন কেউ বৈঠকে না থাকলেও উপস্থিত ছিলেন বিএনপিপন্থী বুদ্ধিজীবী বলে পরিচিত ডা. জাফরুল্লাহ চৌধুরী।

ওই বেঠকেই মাহমুদুর রহমান মান্নাকে একচোট দেখে নেন ড. কামাল। এমন প্রশ্নও করেন, আপনার (মান্না) দলে লোক কজন? একই সঙ্গে মান্নার দলের কমিটি নিয়েও প্রশ্ন তোলেন ড. কামাল। বলেন, সেখানে যেসব লোক আছে তাদের ঐক্যে রাখলে তো আরও অনেককেই রাখতে হয়।

জানা গেছে, ড. কামালের বাড়ির বৈঠক আনুষ্ঠানিক ভাবে পৌনে ১০ টায় শেষ হলেও মান্না বেরিয়ে যান এর আগেই। ড. কামালের বাড়ির বৈঠকের ঘটনায় একটা বিষয় স্পষ্ট হয়েছে, ড. কামাল মোটেই পছন্দ করছেন না মাহমুদুর রহমান মান্নাকে। 

নাগরিক ঐক্য ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য নিয়ে আগ্রহীদের অন্যতম ছিলেন মান্না। জাতীয় রাজনীতিতে প্রতিষ্ঠা প্রাপ্তির আশায় বুক বেঁধেছিলেন। বিএনপির সঙ্গে জোটে প্রচণ্ড আগ্রহ ছিল মান্নার। এর আগে বিএনপি নেতাকে আন্দোলনের সবক দিতে গিয়ে গ্রেপ্তারও হয়ে কারাগারে ছিলেন তিনি। এত কিছুর পর যুক্তফ্রন্ট গঠনে বিএনপির সঙ্গে জোটের ব্যাপারে আশান্বিত হয়েছিলেন নাগরিক ঐক্যের আহ্বায়ক। কিন্তু বিধিবাম। শুরু থেকেই বিএনপির সঙ্গে জোট করা নিয়ে নানারকম সমস্যা। মাহি বি. চৌধুরীসহ জোটের নানা জনের নানা কথায় বিএনপির সঙ্গে জোট হবে কিনা তা নিয়েই শুরু হয়েছে সংকট। এর মধ্যে আবার ড. কামালের অসহ্যের তালিকায়। বিএনপির সঙ্গে ঐক্যে ড. কামালের বাড়ির বৈঠকে শুরুতেই হোঁচট খেলেন তিনি। সব মিলে আশাহত নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।


বাংলা ইনসাইডার/জেডএ