ঢাকা, বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

কারাগারে আদালতের প্রজ্ঞাপন নিয়ে রোববার বিএনপির রিট?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৫:৪২ পিএম
কারাগারে আদালতের প্রজ্ঞাপন নিয়ে রোববার বিএনপির রিট?

বিএনপির আইনজীবীরা গতকাল বুধবার এক জরুরি বৈঠক ডাকেন। ওই বৈঠকে যোগ দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানিতে বেগম জিয়াকে উপস্থিত রাখার জন্য কারগারে আদালত বসার বিষয়টি নিয়ে গতকালই আইনজীবীদের মধ্যে আলোচনা হয়েছে। একই বিষয়ে আজও আলোচনা করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা।

গতকাল বুধবার বেলা ১২ টায় পুরাতন কেন্দ্রীয় কারাগারে স্থাপিত বিশেষ আদালতে জিয়া চ্যারিটেবল মামলার কার্যক্রম শুরু হয়। এসময় খালেদা জিয়াকে তাঁর কক্ষ থেকে হুইল চেয়ারে করে পাশের আদালত কক্ষে নিয়ে যাওয়া হয়। এসময় আদালতে অপর দুই আসামি মনিরুল ইসলাম ও জিয়াউল ইসলাম মুন্না উপস্থিত ছিলেন। কিন্তু বেগম জিয়ার আইনজীবীরা উপস্থিত না হওয়ায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ১২ ও ১৩ সেপ্টেম্বর ধার্য করেছে আদালত। 

জিয়া এতিমখানা মামলায় দণ্ডিত হয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন বেগম জিয়া। গত কয়েকমাস ধরে অসুস্থতার কথা বলে জিয়া চ্যারিটেবল মামলার শুনানিতে উপস্থিত হচ্ছিলেন না বিএনপি চেয়ারপারসন। এ কারণে জিয়া চ্যারিটেবল মামলার কার্যক্রম ব্যাহত হচ্ছিল। তাই এই মামলার বিচার সম্পন্ন করতে ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারকে অস্থায়ী আদালত হিসেবে ঘোষণা করে গত মঙ্গলবার গেজেট প্রকাশ করে আইন মন্ত্রণালয়।

জানা গেছে, কারাগারে আদালত বসানোর জন্য সরকারের যে গেজেট প্রকাশ করেছে, তা চ্যালেঞ্জ করতে চান বিএনপির আইনজীবীরা। তাঁদের মতে, বিচার প্রক্রিয়ার নিয়ম অনুযায়ী তা ‘ওপেন কোর্টে’ হতে হবে। কিন্তু এখন যেখানে কোর্ট বসেছে সেখানে ওপেন কোর্টের কোনো সুযোগ নেই। কারাগারের আদালতে গণমাধ্যমকর্মীসহ সাধারণের প্রবেশ উন্মুক্ত নয়। বিষয়টিকে চ্যালেঞ্জ করেই হাইকোর্টে রিট দেওয়ার কথা বলেছেন বিএনপির আইনজীবীরা।

বিএনপি ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে, আগামী রোববার (৯ সেপ্টেম্বর) হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে দলটির আইনজীবীদের পক্ষ থেকে রিট করা হতে পারে।  

বাংলা ইনসাইডার/জেডএ