ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

‘সেক্রেটারি জেনারেল ইজ ভেরি বিজি’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ১১:৫০ এএম
‘সেক্রেটারি জেনারেল ইজ ভেরি বিজি’

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক হলো না মির্জা ফখরুলের। গুতেরেসের আমন্ত্রনে তিনি গিয়েছিলেন। কিন্তু তাঁর সঙ্গে পাঁচ মিনিটের জন্যও দেখা করতে পারলেন না মির্জা ফখরুল।

তিনি বৈঠক করেছেন  সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গে। জাতিসংঘে সহকারী জেনারেল কোন নীতিনির্ধারক পদ নয়। তারা দাপ্তরিক দায়িত্ব পালন করে থাকেন। এটা হলো এন্ট্রি লেভেল পোস্ট। বাংলাদেশের ফরেন সার্ভিসের মতে ডেপুটি সেক্রেটারি উপসচিব পদমর্যাদা সম পদ।

বৈঠকে সহকারী জেনারেলকে মির্জা ফখরুল কয়েকদফা অনুরোধ করেছিলেন, মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে সাক্ষাতের সুযোগ করে দেয়ার জন্য।  তিনি অনুরোধ করে বলেন, ‘অন্তত পাঁচ মিনিটের একটি বৈঠক আমার দরকার। এই পাঁচ মিনিটের মধ্যে আমার যে ডকুমেন্টগুলো আছে। সেগুলো তার কাছে হস্তান্তর করবো। আরেকটি ফটোসেশন।’

কিন্তু সহকারী জেনালের সেক্রেটারি জানান , ‘সেক্রেটারী জেনারেল ইজ ভেরি বিজি।’

গতকাল বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় জেনকার সঙ্গে মির্জা ফখরুলের এ বৈঠক শুরু হয়। এক ঘণ্টা ১০ মিনিটের একান্ত বৈঠক হয়। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রস্তুতি ছিল তিনি মহাসচিব এর সঙ্গে দেখা করবেন। মির্জা ফখরুল ইসলাম সরকারের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। সহকারী জেনারেল তেমন গুরুত্বপূর্ণ নয়। বাংলাদেশের আন্তর্জাতিক পর্যায়ে এটা হলো ডেপুটি সেক্রেটারির পদ। মির্জা ফখরুল বেশকিছু দলিল-দস্তাবেজ নিয়ে সেখানে গিয়েছিলেন। সেগুলো সেক্রেটারি জেনারেলকে দিয়েই এই বৈঠক শেষ করতে হয়েছে।


বাংলা ইনসাইডার/এমআরএইচ