ঢাকা, শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ড. কামাল-বি. চৌধুরীর পাঁচ দাবি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ১২:৪৬ পিএম
ড. কামাল-বি. চৌধুরীর পাঁচ দাবি

জাতীয় ঐক্য ও গণফোরাম নেতা ড. কামাল হোসেন এবং যুক্তফ্রন্টের আহ্বায়ক ও বিকল্প ধারা বাংলাদেশের প্রেসিডেন্ট বি. চৌধুরী যৌথভাবে সংবাদ সম্মেলন করছেন আজ। দুপুরে প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলনে তাঁরা পাঁচ দফা দাবির কথা জানাবেন বলে নিশ্চিত করেছে একাধিক সূত্র। চলতি বছর অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনকেন্দ্রিক এই পাঁচ দফা সরকার মেনে না নিলে তাঁরা আন্দোলনে যাবেন বলেও ঘোষণা আসতে পারে।

নির্ভরযোগ্য সূত্র বলছে, ড. কামাল ও বি. চৌধুরীর পাঁচ দফার মধ্যে আছে:

১. নির্বাচনের তফসিল ঘোষণা আগেই সংসদ ভেঙে দিতে হবে। আগামী ৩০ অক্টোবরের পরে যেকোনো দিন তফসিল ঘোষিত হতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। তাই এর আগেই সংসদ ভেঙে দিতে বলবেন ড. কামাল-বি. চৌধুরীরা।

২. সভা, সমাবেশসহ সব ধরনের অধিকার নিশ্চিতের মাধ্যমে বাক স্বাধীনতা নিশ্চিত করতে হবে। সব দল-মতের মানুষকেই কথা বলার অধিকার দিতে হবে।

৩. কোটা সংস্কার ও নিরাপদ সড়ক আন্দোলনের সময় হওয়া মামলাগুলো প্রত্যাহার করতে হবে। দুই আন্দোলন চলাকালে গ্রেপ্তারকৃতদেরও অবিলম্বে মুক্তি দিতে হবে।

৪. নির্বাচনের ৩০ দিন আগে এবং নির্বাচনের পর ১০ দিন মোট এই ৪০ দিন সেনাবাহিনী মোতায়েন রাখতে হবে। আর মোতায়েন করা সেনাবাহিনী থাকবে নির্বাচনের কমিশনের অধীনে।

৫. ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বাদ দিতে হবে। একই সঙ্গে বাহাত্তরের সংবিধানে ফিরে আসতে হবে সরকারকে। 

জাতীয় ঐক্য ও যুক্তফ্রন্ট সূত্রগুলো বলছে, উল্লিখিত দাবিগুলোর বিষয়ে তাঁরা সরকারকে চাপ দেবে। আর অবিলম্বে দাবি মেনে নেওয়া না হলে আন্দোলনে নামবে জাতীয় ঐক্য ও যুক্তফ্রন্ট। 


বাংলা ইনসাইডার/জেডএ