ঢাকা, রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

হুজুগে আসন ১৭০

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ১০:০০ পিএম
হুজুগে আসন ১৭০

জাতীয় নির্বাচন আসলেই কোনো একটি দলের পক্ষে হুজুগ ওঠে। হুজুগেই দলটির পক্ষে অনেক আসন চলে যায়। জাতীয় সংসদ নির্বাচনে কিছু আসনও আছে যা হুজুগে দলের পক্ষেই যায়। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে এমন হুজুগে আসন ১৭০টি। ১৯৭৯ থেকে ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচন বিশ্লেষণ করে এ তথ্য পেয়েছে বাংলা ইনসাইডার।

গবেষণায় দেখা গেছে, এই ১৭০টি আসনের মধ্যে বেশিরভাগ আসনে প্রায় প্রত্যেকবারই পাল্টাপাল্টি জয়ের ঘটনা ঘটেছে। একবার নির্বাচনে আওয়ামী লীগ জয় পেয়েছে, তো পরের বার বিএনপি নয়তো জাতীয় পার্টি অথবা অন্য কোনো দল। আর জয়ের ভোটের ব্যবধানও বিপুল। অল্প কিছু সংখ্যক আসনে পরপর একই দল জয়ী হলেও পরবর্তী নির্বাচনেই আবার অন্য দলের প্রার্থীর জয়ী হতে দেখা যায়। ধারাবাহিক ভাবেই পাল্টাপাল্টি জয়ের বিষয়টি বজায় থেকেছে। মূলত নির্বাচনী হাওয়া যে দলের পক্ষে থাকে সেই দলই এইসব আসনে জয়ী হয় বলে গবেষণার প্রাপ্ত তথ্যে উঠে এসেছে। সংখ্যায় বেশি হওয়ায় এই আসনগুলোই নির্বাচনে কোন দল সরকার গঠন করবে তা নির্ধারণ দেয়।

গবেষণায় দেখা গেছে, সবথেকে হুজুগে আসন হলো সিলেট-১। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে দেশের রাজনীতিতে সিলেটের এই আসন নিয়ে এক ধরনের ‘মিথ’ প্রচলিত আছে। সিলেট-১ আসন থেকে জাতীয় সংসদ নির্বাচনে যে দলের প্রার্থী জয়ী হয়, সেই দল সরকার গঠন করে বলে অনেকের বিশ্বাস। তবে গবেষণায় দেখা গেছে, এই আসনে পাল্টাপাল্টি জয়ের ঘটনা ঘটেছে। এছাড়া ঢাকার সবগুলো আসনেই জনগণকে নির্বাচনের স্রোতের সঙ্গে গা ভাসাতে দেখা গেছে। তালিকায় উল্লেখিত অন্যান্য আসনগুলোতেও বিপুল ভোটের ব্যবধানে এমন পাল্টাপাল্টি জয়ের ঘটনা ঘটেছে। এই হুজুগে আসনগুলোর কথাই আজ জানানো হলো:

জাতীয় সংসদ নির্বাচনের ১৭০ হুজুগে আসন:

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনের মধ্যে প্রায় ৫৬.৬৭ শতাংশ আসন হুজুগে। শতাংশকে সংখ্যায় হিসেব করলে দাঁড়ায় ১৭০টি। এই আসনগুলোতে বিপুল ভোট ব্যবধানে যেকোনো দলের প্রার্থীই জয়ী হতে পারে। তবে জয়ের ক্ষেত্রে নির্বাচনী হওয়া দলের পক্ষে থাকতে হবে। এই আসনগুলো হলো- পঞ্চগড়-১, পঞ্চগড়-২, ঠাকুরগাঁও-১, ঠাকুরগাঁও-৩, দিনাজপুর-১, দিনাজপুর-২, দিনাজপুর-৩, দিনাজপুর-৪, দিনাজপুর-৬, নীলফামারী-১, নীলফামারী-৩, নীলফামারী-৪, লালমনিরহাট-৩, রংপুর-৪, রংপুর-৫, রংপুর-৬, কুড়িগ্রাম-৪, গাইবান্ধা-১, গাইবান্ধা-৪, চাঁপাইনবাবগঞ্জ-১, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩, নওগাঁ-১, নওগাঁ-২, নওগাঁ-৩, নওগাঁ-৪, নওগাঁ-৬, রাজশাহী-১, রাজশাহী-২, রাজশাহী-৩, রাজশাহী-৫, রাজশাহী-৬, নাটোর-১, নাটোর-২, নাটোর-৩, সিরাজগঞ্জ-১, সিরাজগঞ্জ-৩, সিরাজগঞ্জ-৪, সিরাজগঞ্জ-৬, পাবনা-১, পাবনা-২, পাবনা-৩, পাবনা-৫, মেহেরপুর-১, কুষ্টিয়া-১, কুষ্টিয়া-২, কুষ্টিয়া-৪, চুয়াডাঙ্গা-১, চুয়াডাঙ্গা-২, ঝিনাইদহ-২, ঝিনাইদহ-৩, যশোর-২, নড়াইল-১, নড়াইল-২, বাগেরহাট-৪, খুলনা-৩, খুলনা-৪, খুলনা-৫, খুলনা-৬, সাতক্ষীরা-১, সাতক্ষীরা-২, বরগুনা-১, বরগুনা-২, পটুয়াখালী-১, পটুয়াখালী-২, ভোলা-২, ভোলা-৩, ভোলা-৪, বরিশাল-১, বরিশাল-২, বরিশাল-৬, ঝালকাঠি-১, ঝালকাঠি-২, পিরোজপুর-৩, টাংগাইল-১, টাংগাইল-২, টাংগাইল-৩, টাংগাইল-৪, টাংগাইল-৫, টাংগাইল-৬, জামালপুর-১, জামালপুর-২, জামালপুর-৪, শেরপুর-২, শেরপুর-৩, ময়মনসিংহ-২, ময়মনসিংহ-৪, ময়মনসিংহ-৫, ময়মনসিংহ-৯, নেত্রকোনা-১, নেত্রকোনা-৩, নেত্রকোনা-৪, নেত্রকোনা-৫, কিশোরগঞ্জ-৩, কিশোরগঞ্জ-৪, কিশোরগঞ্জ-৬, মানিকগঞ্জ-১, মানিকগঞ্জ-২, মানিকগঞ্জ-৩, মুন্সিগঞ্জ-১, মুন্সিগঞ্জ-২, মুন্সিগঞ্জ-৩, ঢাকা-১, ঢাকা-২, ঢাকা-৩, ঢাকা-৪, ঢাকা-৫, ঢাকা-৬, ঢাকা-৭, ঢাকা-৮, ঢাকা-৯, ঢাকা-১০, ঢাকা-১১, ঢাকা-১২, ঢাকা-১৩, ঢাকা-১৪, ঢাকা-১৫, ঢাকা-১৬, ঢাকা-১৭, ঢাকা-১৮, ঢাকা-১৯, ঢাকা-২০, গাজীপুর-৫, নরসিংদী-১, নরসিংদী-২, নরসিংদী-৩, নরসিংদী-৪, নারায়ণগঞ্জ-১, নারায়ণগঞ্জ-৩, নারায়ণগঞ্জ-৫, রাজবাড়ী-১, রাজবাড়ী-২, ফরিদপুর-২, ফরিদপুর-৩, সুনামগঞ্জ-১, সুনামগঞ্জ-৪, সুনামগঞ্জ-৫, সিলেট-১, সিলেট-৩, সিলেট-৪, সিলেট-৫, সিলেট-৬, মৌলভীবাজার-১, মৌলভীবাজার-৩, ব্রাহ্মণবাড়িয়া-৩, ব্রাহ্মণবাড়িয়া-৪, ব্রাক্ষ্মণবাড়িয়া-৫, ব্রাহ্মণবাড়িয়া-৬, কুমিল্লা-১, কুমিল্লা-৫, কুমিল্লা-৬, কুমিল্লা-৮, কুমিল্লা-১০, কুমিল্লা-১১, চাঁদপুর-১, চাঁদপুর-২, চাঁদপুর-৩, চাঁদপুর-৫, চট্টগ্রাম-১, চট্টগ্রাম-৩, চট্টগ্রাম-৫, চট্টগ্রাম-৭, চট্টগ্রাম-৮, চট্টগ্রাম-৯, চট্টগ্রাম-১০, চট্টগ্রাম-১১, চট্টগ্রাম-১২, কক্সবাজার-৪, পার্বত্য খাগড়াছড়ি ও পার্বত্য রাঙ্গামাটি।

বাংলা ইনসাইডার/বিপি/জেডএ