ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

কী করবেন মাহী বি. চৌধুরী?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ অক্টোবর ২০১৮ সোমবার, ০১:০১ পিএম
কী করবেন মাহী বি. চৌধুরী?

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের গুলশানের বাসায় গতকাল রোববার রাতে জাতীয় ঐক্য প্রক্রিয়া, যুক্তফ্রন্ট ও বিএনপি নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকের কথা যুক্তফ্রন্টের অন্যতম শরিক বিকল্পধারা বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরীকে জানানো হয়নি। যুক্তফ্রন্টের পক্ষ থেকে যারা গতকালের বৈঠকে যোগ দিয়েছেন তারা কেউই আদতে মাহী বি. চৌধুরী ও তাঁর বাবা বিকল্পধারার সভাপতি অধ্যাপক ড. বদরুদ্দোজা চৌধুরীকে অবহিত করেননি। এই ব্যাপারে জানতে পেরে মাহী বি. চৌধুরী প্রতিক্রিয়া জানিয়েছেন এবং যুক্তফ্রন্টের আলাদা বৈঠক ডেকেছেন।

মাহী বি. চৌধুরীর বক্তব্য হলো, নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ পাঁচ দফা দাবিতে যে ঐক্য হয়েছে, সেই ঐক্য শুধু ঐক্যের প্রয়োজনে করলেই হবে না। আন্দোলন কীভাবে হবে, নির্বাচন কীভাবে হবে এবং সরকার গঠন কীভাবে হবে- এই তিনটি বিষয় মীমাংসা না করে ঐক্য করলে সেই ঐক্য হবে অর্থহীন।

প্রথমত, আন্দোলন কীভাবে হবে, কোন প্রক্রিয়ায় হবে সে বিষয়ে এখনো কোনো কিছু সুরাহা না করে ঐক্য করার বিষয়ে মাহী আপত্তি জানিয়েছেন। এছাড়া নির্বাচন কীভাবে হবে তার পরিকল্পনা এবং আন্দোলনের শুরু থেকেই নির্বাচনে আসন ভাগাভাগির পূর্ণাঙ্গ রোডম্যাপ চূড়ান্ত করতে চান তিনি। গতকালের বৈঠকে যুক্তফ্রন্টের পক্ষ থেকে দেড়শ-দেড়শ আসনের যে ফর্মুলা দেওয়া হয়েছে সে ব্যাপারে কোনো আলোচনা করা হয়নি। যুক্তফ্রন্টের নেতাদের কাছে এ নিয়েও হতাশা প্রকাশ করেছেন মাহী।  তৃতীয়ত, সরকার গঠনের ব্যাপারে যুক্তফ্রন্টের সুনির্দিষ্ট প্রস্তাবনা রয়েছে। এই প্রস্তাবনা অনুসারে, নির্বাচনে বিজয়ী জোটের যে দল যত সিটই পাক না কেন, প্রথম দুই বছর মালয়েশিয়ান মডেল অনুসরণ করা হবে। বিএনপির সর্বাধিক আসনে বিজয়ী হবে ধরে সরকারের প্রথম দুই বছর বিএনপির বাইরে যে দলগুলো আছে সেগুলো নিয়েই সরকার গঠন করার কথা রয়েছে যুক্তফ্রন্টের প্রস্তাবনায়। তার পরের তিন বছর সরকার গঠন করবে বিএনপি।

মাহী বি. চৌধুরীর আপত্তির সবচেয়ে জায়গাটি হলো, জামাত পরিত্যাগের ব্যাপারে বিএনপির আনুষ্ঠানিক এবং সুস্পষ্ট ঘোষণা চেয়েছিল যুক্তফ্রন্ট। সে ঘোষণা এখনো দেয়নি বিএনপি। মাহী বি. চৌধুরী যুক্তফ্রন্টের সভায় এ বিষয়টিও উল্লেখ করবেন। এমনকি মাহী তাঁর ঘনিষ্ঠদের বলেছেন, প্রয়োজনে বিকল্পধারা যুক্তফ্রন্ট থেকে বেরিয়ে যাবে তারপরও কোনো আদর্শ বিহীন ঐক্যে যাবে না দলটি।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ