ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

‘ধন্যবাদ প্রধানমন্ত্রী’ প্রচারণায় প্রধানমন্ত্রীকেই অপমান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার, ১২:০০ পিএম
‘ধন্যবাদ প্রধানমন্ত্রী’ প্রচারণায় প্রধানমন্ত্রীকেই অপমান

মাননীয় প্রধানমন্ত্রী তাঁর যাবতীয় কর্মকাণ্ডের জন্য যে জনগণকে কৃতিত্ব দেন সেটা সবারই জানা। তিনি তাঁর সব পুরস্কার, সব অর্জন জনগণের নামেই উৎসর্গ করেন বলা যায়। কারণ তাঁর কাছে মনে হয় এটা জনগণের অর্জন, জনগণের বিজয়। কারণ এই জনগণই তাকে দায়িত্ব দিয়েছে দেশ সেবার জন্য।

সম্প্রতি কিছু টেলিভিশন বিজ্ঞাপন আমাদের চোখে পড়ছে। সেখানে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ, স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলাসহ যাবতীয় অর্জনকে নিয়ে বিভিন্ন বিজ্ঞাপন, শর্টফিল্ম তৈরি হচ্ছে। সেখানে তাঁর বিভিন্ন কর্মকাণ্ডের বিভিন্ন দিক সবার সামনে তুলে ধরা হচ্ছে। আর শেষে বলা হচ্ছে ‘ধন্যবাদ প্রধানমন্ত্রী’ বা ‘থ্যাংক ইউ পিএম’। প্রশ্ন হলো, এই সব অর্জন কি প্রধানমন্ত্রীর একার? জনগণ কি তাঁর সঙ্গে নেই?

আমাদের সংবিধান অনুযায়ী প্রজাতন্ত্রের মালিক হলো জনগণ। এই জনগণের প্রতিনিধি হিসেবেই প্রধানমন্ত্রী তাঁর দায়িত্ব পালন করছেন। সেই দায়িত্ব পালনের হাত ধরেই তাঁর এত অর্জন আর সাফল্য।

বাংলাদেশের এত উন্নতি-অগ্রগতির নেতা অবশ্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটা জনগণের আকাঙ্ক্ষারই প্রতিফলন। জনগণ তাঁকে সমর্থন জুগিয়েছে বলেই এগুলো সম্ভব হয়েছে। তাই একে তিনি জনগণের অর্জন বলতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন। এই সাফল্য প্রধানমন্ত্রীর একার নয়, সবার।

তবে সব যুগে যুগে এমন কিছু স্তাবক বা তেলবাজের উদ্ভব হয়েছে যারা সবসময়েই জনগণের সামগ্রিক অর্জনকে ব্যক্তির অর্জন হিসেবে দেখে। বলা যায় এর ভাবমূর্তিটাকেই নষ্ট করে দেয়। সাম্প্রতিক সময়ের প্রধানমন্ত্রীর স্তুতি দিয়ে করা বিজ্ঞানপনগুলো এমনই কিছু স্তাবক-তেলবাজদের মস্তিস্কপ্রসূত।

শেখ হাসিনার কাছে শান্তির দর্শন মানে হলো জনগণের ক্ষমতায়ন। এই ক্ষমতায়ন ২০১২ সালে জাতিসংঘেই সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে। এই দর্শনের ভিত্তিতেই তিনি দেশ পরিচালনা করছেন। যেখানে খোদ প্রধানমন্ত্রী মনে করেন যে জনগণের ক্ষমতায়নের ফলেই জনগণ সবকিছুর মালিক, সেখানে এসব অতি চাটুকাররা কীভাবে সব অর্জনের ভাব একা প্রধানমন্ত্রীকে দেন সেটা আমাদের সাধারণের বোধগম্য নয়। তবে এটা সহজেই বোধগম্য এরা নিজেদের আখের গুছাতে প্রধানমন্ত্রীর স্তুতি গাইতে গিয়ে তাঁকেই অপমানিত করছেন দেশবাসীর কাছে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ