ঢাকা, রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

হঠাৎ সুর পাল্টাল জাপা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৮ শনিবার, ০৬:০১ পিএম
হঠাৎ সুর পাল্টাল জাপা

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান লে. জে. (অব.) হুসেইন মুহাম্মদ এরশাদ বলেছেন, নির্বাচন নিয়ে যে সংশয় ছিল তা এখন নেই। যারা নির্বাচন বানচালের ষড়যন্ত্র করছিল তাঁরা ব্যর্থ হয়েছে। এখন মাঠে শুধু আওয়ামী লীগ, জাতীয় পার্টি আর বিএনপি। আজ শনিবার রাজধানীর বনানীতে ডিজিটাল পদ্ধতিতে দলের নির্বাচনী প্রচারণার উদ্বোধন অনুষ্ঠানে জাপা চেয়ারম্যান একথা বলেন। দলের মহাসচিব রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য ফয়সাল চিশতি, সুনীল শুভ রায় উপস্থিতিতে এই বক্তব্যের মধ্যে দিয়ে জাপা চেয়ারম্যান আগামী নির্বাচনে দলের অংশগ্রহণের নিশ্চয়তাই দিলেন। আর দীর্ঘদিন ধরেই জাপা নিয়ে চলা নানামুখী বিতর্কের অবসান ঘটল। 

এর আগে গত ২০ অক্টোবর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় পার্টির নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোট আয়োজিত মহাসমাবেশে এরশাদ বলেছিলেন, ‘আর কয়েক মাস পরই নির্বাচন। এ নির্বাচন আদৌ অনুষ্ঠিত হবে কি না, এ নিয়ে আমি প্রবল আশঙ্কায় আছি। আমরা যেকোনো মূল্যে অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন চাই।’ সংসদ নির্বাচন নিয়ে নিজের আশঙ্কার কথা বলার এক সপ্তাহের মাথায় জাপা চেয়ারম্যান সেই সংশয় এখন তাঁর আর নেই, কেটে গেছে বললেন। তবে এর আগে নির্বাচন নিয়ে সংশয় থাকার কারণ যেমন বলেননি, তেমনি আজও বলেননি কেন, কীভাবে তিনি সংশয়মুক্ত হলেন।

জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের আগে ও পরে এরশাদের হঠাৎ বিদেশ গমন। একই সময়ে একই দেশে ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনের অবস্থান নিয়ে অনেক আলোচনা দেখা দেয় রাজনৈতিক মহলে। জানা যায়, ড. কামাল ও এরশাদের সাক্ষাৎও হয়েছে। এ থেকে হুসেইন মুহাম্মদ এরশাদ ও ঐক্যফ্রন্ট কোনো সম্পর্ক হতে যাচ্ছে কিনা- তা নিয়েও প্রশ্ন ওঠে।

একাধিক সূত্র বলছে, এক্যফ্রন্ট নিয়ে প্রাথমিক ভাবে হয়তো এরশাদের আগ্রহও ছিল। কিন্তু পরবর্তীতে তাদেরই (ঐক্যফ্রন্টের) মধ্যেকার বিরোধ ও বর্তমান বিএনপি সর্বস্ব অবস্থা দেখেই অবস্থান পরিবর্তন করেছে জাপা। আজ আওয়ামী লীগের সঙ্গে বা আলাদা নির্বাচনের ফর্মুলাও দিয়েছেন জাপা চেয়ারম্যান।

জাপা চেয়ারম্যান হু. মু. এরশাদ বলেছেন, বিএনপি যদি ভোটে আসে তাহলে আওয়ামী লীগের সঙ্গে থেকে জোটগত ভাবে নির্বাচন করবে জাতীয় পার্টি। আর যদি বিএনপি না আসে তাহলে ৩০০ আসনে দলীয় প্রার্থী দেওয়া হবে।’ এরশাদ আরও বলেন, জাতীয় পার্টি নির্বাচনের জন্য প্রস্তুত।

বাংলা ইনসাইডার/জেডএ