ঢাকা, মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বিএনপির স্থায়ী কমিটির বৈঠক হচ্ছে না কেন?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৮ বুধবার, ১১:০১ এএম
বিএনপির স্থায়ী কমিটির বৈঠক হচ্ছে না কেন?

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের বৈঠক ডাকা হয়েছে আজ বুধবার। এর আগে গতকাল মঙ্গলবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও দলটির স্থায়ী কমিটির বেশ কয়েকজন সদস্য বিভিন্ন কারণে অংশগ্রহণের ব্যাপারে অপারগতা প্রকাশ করায় বৈঠকটি অনুষ্ঠিত হয়নি।

নির্বাচনকে সামনে রেখে দেশীয় রাজনীতির গুরুত্বপূর্ণ এই সময়টাতে বিএনপির স্থায়ী কমিটির একটি বৈঠক ডাকা হয়। কিন্তু বৈঠকের চেষ্টা করে হলেও স্থায়ী কমিটির একাধিক সদস্যরা ব্যস্ততা বা অসুস্থতার কারণ দেখিয়ে বৈঠক থেকে নিজেদের দূরে সরিয়ে রাখেন।

এই বিষয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের সঙ্গে গতকাল যোগাযোগ করা হলে তিনি বলেন, অসুস্থতার কারণে তিনি বৈঠকে উপস্থিত হতে পারেননি। এছাড়া স্থায়ী কমিটির আরেকজন গুরুত্বপূর্ণ সদস্য তরিকুল ইসলাম দীর্ঘদিন ধরেই অসুস্থ থাকায় গতকালের বৈঠকে যাননি।

ব্যারিস্টার রফিকুল ইসলাম বিএনপির স্থায়ী কমিটির বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈঠকে নিয়মিত উপস্থিত থাকতেন কিন্তু তিনিও অসুস্থতার কথা বলে এ মুহূর্তে বৈঠকে উপস্থিত থাকার ব্যাপারে অপারগতা প্রকাশ করেছেন।

স্থায়ী কমিটির আরেক সদস্য লে. জে. মাহবুবুর রহমানও অনাগ্রহ প্রকাশ করেছেন বৈঠকের ব্যাপারে। বিএনপির আরও দুই গুরুত্বপূর্ণ নেতা মির্জা আব্বাস এবং নজরুল ইসলাম খানকেও বৈঠকের ব্যাপারে অনাগ্রহ প্রকাশ করতে দেখা গেছে।

বৈঠক অনুষ্ঠিত না হওয়ায় বিএনপির নীতিনির্ধারণী সংস্থা স্থায়ী কমিটি কর্তৃক আওয়ামী লীগের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের অনুষ্ঠেয় সংলাপের বিষয়টি অনুমোদিত হয়নি। ফলে সরকারের সঙ্গে সংলাপের পর ঐক্যফ্রন্ট যদি নির্বাচনে যাওয়া বা না যাওয়ার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয় তাহলে স্থায়ী কমিটিতে অনুমোদিত না হওয়ায় সেই সিদ্ধান্ত বিএনপির জন্য কোনো বাধ্যবাধকতা সৃষ্টি করবে না। তবে দলীয় সূত্রে জানা গেছে, আজকে বিএনপি ২০ দলীয় জোটের যে সভা ডেকেছে তাতে সংলাপ বিষয়ে আলোচনা হবে।

বাংলা ইনসাইডার/এসএইচটি