ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

ইসি চিঠি দিচ্ছে: বিএনপির নেতৃত্ব পরিবর্তন করতে হবে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ নভেম্বর ২০১৮ মঙ্গলবার, ১০:১৫ এএম
ইসি চিঠি দিচ্ছে: বিএনপির নেতৃত্ব পরিবর্তন করতে হবে

দলীয় গঠনতন্ত্রের ৭ নং ধারা বিলুপ্ত করে দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত ব্যক্তি দলের নেতৃত্বে থাকতে পারবে মর্মে জমা দেওয়া বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গত ৩১ অক্টোবর বিএনপি কর্মী মোজাম্মেল হোসেনের করা রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এই রায় দেয়। ইসি ইতিমধ্যে আদালতের এই নির্দেশটি পেয়েছে। এরই ধারাবাহিকতায় ইসি বিএনপিকে গঠনতন্ত্র সংশোধন করে যে চিঠি জমা দিয়েছিল তা গ্রহণযোগ্য নয় এবং ৭ নং অনুচ্ছেদ পুনঃস্থাপন করে আগের গঠনতন্ত্র বহাল রাখতে হবে জানিয়ে দলটিকে একটি চিঠি দেবে। এই চিঠির ফলে বিএনপির রাজনীতিতে কিছু তাৎপর্যপূর্ণ পরিবর্তন আসবে।

নিয়মানুযায়ী, প্রতিটি রাজনৈতিক দলকেই নিবন্ধনের জন্য কিছু শর্ত পূরণ করতে হয়। নিবন্ধনের জন্য দলগুলোকে ইসির কাছে সভাপতি, চেয়ারম্যান, মহাসচিব, সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় কমিটির নাম উল্লেখ করে কমিটির সদস্যদের তালিকা পাঠাতে হয়।

ইসি যে মুহূর্তে আদালতের নির্দেশ প্রতিপালন করে চিঠি দেবে সে মুহূর্তে বিএনপির গঠনতন্ত্রের ৭ নং অনুচ্ছেদ পুনঃস্থাপিত হবে। এই অনুচ্ছেদ পুনঃস্থাপিত হওয়ার সঙ্গে সঙ্গে দুর্নীতির দায়ে দণ্ডিত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক জিয়া দুজনই দলের নেতৃত্ব হারাবেন। তখন বিএনপিকে নতুন নেতৃত্বের তালিকা নির্বাচন কমিশনে দিতে হবে। আর ইসির চিঠি পাওয়ার পর আনুষ্ঠানিকভাবেই খালেদা জিয়া এবং তারেক জিয়াকে দলটির নেতৃত্ব থেকে সরে যেতে হবে। তখন বাধ্যতামূলকভাবে নির্বাচনে ধানের শীষ প্রতীক পাওয়ার জন্য বিএনপিকে নতুন নেতা এবং কমিটির নাম ইসিতে জমা দিতে। অন্যথায় ইসি প্রয়োজনে বিএনপির নিবন্ধনও বাতিল করতে পারে।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ