ঢাকা, রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

মহাজোটে থাকছে না জাতীয় পার্টি?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৮ সোমবার, ১১:১৩ এএম
মহাজোটে থাকছে না জাতীয় পার্টি?

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে জাতীয় পার্টিকে (জাপা) ঘিরে রহস্য সৃষ্টি হয়েছে। আগে জাতীয় পার্টির চেয়ারম্যান লে. জে. (অব.) হুসেইন মুহাম্মদ এরশাদ বলেছিলেন, বিএনপি যদি নির্বাচনে আসে তাহলে আওয়ামী লীগের সঙ্গে মহাজোটের আকারে নির্বাচন করবে জাতীয় পার্টি। কিন্তু যে মুহূর্তে বিএনপি নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়েছে এবং নিশ্চিত হয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলের একসঙ্গে নির্বাচনে যাওয়া, তখনই জাতীয় পার্টির মহাজোটে যোগদান নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে।

গতকাল রোববার আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত হয়। মনোনয়ন বোর্ড মহাজোটের ব্যাপারে জাতীয় পার্টির সিদ্ধান্তের অপেক্ষায় থাকলেও তাদের কোনো সিদ্ধান্ত জানায়নি দলটি। একাধিক সূত্রে জানা গেছে, জাতীয় পার্টির কো চেয়ারম্যান জি এম কাদের কাল রাতে বিএনপির সঙ্গে যোগাযোগ করেছেন। আসন্ন নির্বাচন ও সমঝোতার ব্যাপারে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে দীর্ঘ আলাপ হয়েছে তাঁর। যেহেতু বিএনপির কাছে এবারের নির্বাচনটি তাঁদের অস্তিত্বের প্রশ্ন তাই বিএনপি যথাসম্ভব ত্যাগ স্বীকার করে সর্বোচ্চ সংখ্যক দল নিয়ে নির্বাচন করার পরিকল্পনা গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে জাতীয় পার্টির সঙ্গে আলাপ-আলোচনা করে জাতীয় পার্টিকে আওয়ামী লীগ থেকে আলাদা করার কৌশল নিয়েছে তারা।

জাপা চেয়ারম্যান এরশাদ চিরদিনই সুযোগসন্ধানী হিসেবে পরিচিত। প্রত্যেকবারই নির্বাচনের সময় তিনি একটি করে নাটক করেন। সে ধারাবাহিকতায় এবারও নাটক করার সম্ভাবনা রয়েছে তাঁর। শেষ পর্যন্ত এরশাদের দল মহাজোটে যাবে নাকি জাতীয় ঐক্যফ্রন্টে গিয়ে চমক দেখাবে নাকি একদমই অভাবিত কিছু করবে সেটিই দেখার বিষয়। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এরশাদের শেষ চাল দেখার জন্য জনতাকে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ