ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

দেশে ফেরা নিয়ে তারেকের তিন প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৮ মঙ্গলবার, ১২:০০ পিএম
দেশে ফেরা নিয়ে তারেকের তিন প্রশ্ন

যাবজ্জীবন দণ্ড মাথায় নিয়ে লন্ডনে পলাতক জীবনযাপন করছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। তবে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নির্বাচনী ক্ষণ গণনার মধ্যে দেশে ফেরার বিষয় নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শ করছেন তিনি।

নির্বাচনের সময় দেশে ফিরলে তাঁকে কী কী পরিস্থিতির মুখোমুখি হতে হবে সে বিষয়ে নিজের ব্যক্তিগত তিন আইনজীবী ব্যারিস্টার নওশাদ জমির, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার মীর হেলালকে তিনটি প্রশ্ন করেছেন তারেক জিয়া।

তারেক প্রথমত জানতে চান, দেশে ফিরে আসলে তাঁকে কী করতে হবে? এ প্রশ্নের উত্তরে তারেকের আইনজীবীরা বলেন, তাঁকে আত্মসমর্পন করতে হবে এবং কারাগারে যেতে হবে। যেহেতু ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় তিনি যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি তাই তাঁর জামিন পাওয়া অত্যন্ত কঠিন হবে। আর জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় হাইকোর্টে দণ্ডপ্রাপ্ত তারেকের আপিল করার সময়সীমাও শেষ হয়ে গেছে। তাই দেশে ফিরলে কারাগারে যাওয়া ছাড়া উপায় নেই তারেকের।

এমন উত্তরে তারেক জিয়া জানতে চান, তিনি জেলে গেলে কতদিনে তাঁকে জেল থেকে বের করা যাবে? আইনজীবীরা জানান, এ প্রশ্নের উত্তর নির্ভর করছে দেশের রাজনৈতিক পরিস্থিতির ওপর। তারেক জিয়ার জামিন পেতে তিনদিন, পাঁচদিন, এমনকি একমাস সময়ও লাগতে পারে। কিছুই নিশ্চিত নয়।

এরপর আইনজীবীদের তৃতীয় ও শেষ প্রশ্ন করেন তারেক। জানতে চান, তিনি নির্বাচনের আগ মুহূর্তে দেশে ফিরে আসলে কী পরিস্থিতির সৃষ্টি হবে? তখন আইনজীবীরা বলেন, তারেক জিয়ার নির্বাচনের ফলাফল ঘোষণার পর দেশে আসাটাই ভালো হবে। কারণ নির্বাচনের আগে আসলে তাঁর জন্য পরিস্থিতি সুখকর হবে তা নিশ্চিত নয়।

তারেক জিয়া এরপর তাঁর দেশে ফেরার প্রক্রিয়া নিয়ে আইনজীবীদের সঙ্গে আলাপ-আলোচনা করেন। আইনজীবীরা জানান, যেহেতু তিনি রিফিউজি হিসেবে লন্ডনে অবস্থান করছে তাই পাসপোর্ট জমা দেওয়া, না দেওয়া কোনো ইস্যু না। এঁকোটি স্ক্রিপ্ট নিয়েই তিনি দেশে ফিরতে পারবেন।

তবে তারেক জিয়া নির্বাচনের আগে ফিরবেন কি না, আদৌ ফিরবেন কি না, অথবা তাঁর দেশে ফেরার ইচ্ছা আদৌ আছে কি না তা নিশ্চিত নয়। তবে তিনি গত কয়েকদিনে দীর্ঘ সময় আইনজীবীদের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করেছেন। এ বিষয়ে তারেকের আইনজীবীদের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা বলেন, অবশ্যই তারেক জিয়া দেশে ফিরবেন। তবে কবে এবং কীভাবে ফিরবেন তা নির্ভর করবে রাজনৈতিক পরিস্থিতির ওপর।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ