ঢাকা, রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

নির্বাচনের মাঠে যুদ্ধাপরাধীদের পরিবার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮ বুধবার, ০১:০৯ পিএম
নির্বাচনের মাঠে যুদ্ধাপরাধীদের পরিবার

জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে যুদ্ধাপরাধী পরিবারগুলো তৎপর হয়ে উঠেছে। জামাত ও বিএনপি থেকে যুদ্ধাপরাধী মামলায় দণ্ডিত একাধিক ব্যক্তির পরিবার এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। তারা নির্বাচনে মনোনয়ন পেতে বিএনপির ওপর চাপ সৃষ্টি করছে।

যুদ্ধাপরাধী মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত মতিউর রহমান নিজামীর ছেলে পাবনা-১ আসন থেকে নির্বাচন করবে বলে জানা গেছে। বিএনপিকে তারা এ আসনটি ছেড়ে দেওয়ার জন্য বলেছে। এ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী ছিল মঞ্জুর কাদের।

যুদ্ধাপরাধের দায়ে দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর ছেলেও চট্রগাম-৬ আসন থেকে বিএনপির টিকেটে নির্বাচনের জন্য মনোনয়ন চেয়েছে।

ফরিদপুরের একটি আসন থেকে মনোনয়ন চেয়েছে যুদ্ধাপরাধী মামলায় দণ্ডিত আলী হাসান মুজাহিদের ছেলে। এই আসনে বিএনপির মনোনীত প্রার্থী হিসেবে রয়েছেন সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফ।

যুদ্ধাপরাধী মামলায় আজীবন কারাদণ্ডে দণ্ডিত দেলোয়ার হোসেন সাইদীর ছেলে পিরোজপুরের একটি আসন থেকে নির্বাচন করবে বলে জানা গেছে। এছাড়াও যুদ্ধাপরাধী মামলায় দণ্ডিত কাদের মোল্লা, আবদুস সোবহান এবং মীর কাশেমের ছেলেরাও নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়ন চাইবেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

জাতীয় ঐক্য ফ্রন্ট গঠন যখন করা হয়েছিল, তখন বলা হয়েছিল তাদের সঙ্গে জামাতের কোনো সম্পর্ক থাকবে না। অথচ যুদ্ধাপরাধী মামলায় দণ্ডিতদের সন্তানরা ঐক্যবদ্ধভাবে আবারও সংঘটিত হওয়ার চেষ্টা করছে। সেখানে পৃষ্ঠপোষকতা দিচ্ছে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্য ফ্রন্ট।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ