ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

‘মহাজোট ছাড়বে না জাপা’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ১২:০৭ পিএম
‘মহাজোট ছাড়বে না জাপা’

‘মহাজোটের সঙ্গেই আমরা নির্বাচন করব। আসন ভাগাভাগি নিয়ে আওয়ামী লীগের সঙ্গে আমাদের কোনো মত বিরোধ নেই। জাতীয় পার্টি এখন অন্য যে কোন পার্টির চেয়ে শক্তিশালী। আমরা আশা প্রকাশ করছি, মাননীয় প্রধানমন্ত্রী জাতীয় পার্টির শক্তি বিবেচনা করেই আসন ভাগাভাগির ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।’

বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে মহাজোটে আসন ভাগাভাগি নিয়ে এভাবেই জাতীয় পার্টির অবস্থান তুলে ধরেন দলটির কো-চেয়ারম্যান জি. এম. কাদের। বাংলা ইনসাইডারের পাঠকদের জন্য সাক্ষাৎকারটি তুলে ধরা হলো:

আসন ভাগাভাগি নিয়ে আপনাদের মতামত কি?

জি. এম. কাদের: মহাজোটের সঙ্গেই আমরা নির্বাচন করব। আসন ভাগাভাগি নিয়ে আওয়ামী লীগের সঙ্গে আমাদের কোনো মত বিরোধ নেই।

আপনারা ১০০টি আসন চেয়েছেন এটি কতোটা বাস্তবসম্মত?

আমরা নিজেদের ফোরামে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের চাওয়ার অধিকার আছে। তবে আসন কতটুকু দেওয়া হবে সে নিয়ে সিদ্ধান্ত নেবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তিনি নিশ্চয়ই জরিপের ভিত্তিতে কতটুকু আসন দেওয়া সম্ভব, সেটি বিবেচনা করেই দেবেন। এ বিষয়ে আমরা ১৪ দলের সঙ্গে বৈঠক করেছি। আসন ভাগাভাগি নিয়ে আমাদের মধ্যে কোনো বিরোধ হবে না। বিভিন্ন বিষয় নিয়ে আমাদের মধ্যে যুক্তিতর্ক হতে পারে, আলাপ-আলোচনার মধ্য দিয়ে আমরা সমস্যা সমাধানের চেষ্টা করবো।

আপনারা কতটি আসন পাবেন বলে আশা করেন?

জাতীয় পার্টি এখন অন্য যে কোন পার্টির চেয়ে শক্তিশালী। আমরা আশা প্রকাশ করছি, মাননীয় প্রধানমন্ত্রী জাতীয় পার্টির শক্তি বিবেচনা করেই আসন ভাগাভাগির ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

মহাজোটের সঙ্গে যু্ক্তফ্রন্টের যুক্ত হওয়ার বিষয়ে একটি সম্ভাবনা সৃষ্টি হয়েছে। বিষয়ে যুক্তফ্রন্ট নেতা মাহী বি. চৌধুরী আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠক করেছেন। ব্যাপারে আপনার মতামত কি?

এ বিষয়ে আমরা উদ্বিগ্ন নই। মহাজোট যত বড় হবে, ততই ভালো। আমরা মনে করি ঐক্যবদ্ধভাবে নির্বাচন করলে, মহাজোটের বিজয় অবশ্যম্ভাবী। জাতীয় পার্টি সারাদেশে অত্যন্ত জনপ্রিয় একটি দল। কাজেই আমরা মনে করছি না, যুক্তফ্রন্ট মহাজোটে যুক্ত হলে আমাদের কোনো সমস্যা হবে।

এবারের নির্বাচন কেমন হবে বলে আপনি মনে করেন?

এবারের নির্বাচন হবে উৎসবমুখর। সব রাজনৈতিক দলগুলো উৎসবমুখর পরিবেশে এবারের নির্বাচনে অংশগ্রহণ করবে।

শেষ পর্যন্ত বিএনপি নির্বাচনে থাকবে না সরে দাঁড়াবে বলে মনে করেন?

এ বিষয়ে বিএনপি সবচেয়ে ভালো বলতে পারবে। তবে আমি মনে করি, গণতন্ত্রের স্বার্থে, দেশের স্বার্থে বিএনপির এবারের নির্বাচনে অংশগ্রহণ করা উচিত। একটা অংশগ্রহণমূলক নির্বাচন গণতন্তের জন্য মঙ্গলজনক হবে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ