ঢাকা, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

মওদুদ-কাদেরের দ্বৈরথ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৮ শনিবার, ১১:৩২ এএম
মওদুদ-কাদেরের দ্বৈরথ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হেভিওয়েটদের প্রতিদ্বন্দ্বিতা হবে যে আসনগুলোতে তাঁর একটি হলো নোয়াখালী-৫। এই আসনে বিএনপি’র পক্ষ থেকে প্রার্থিতা করছেন ব্যারিস্টার মওদুদ আহমেদ। আর আওয়ামী লীগের পক্ষ থেকে আছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ বিএনপি বাইরে যতই যুদ্ধংদেহী ভাব থাকুক না কেন তারা দুজনেই চাইছেন নোয়াখালী-৫ আসনটিতে একটি আপোষ বা সমঝোতা করতে। ব্যারিস্টার মওদুদ আহমেদের কাছে প্রস্তাব দেওয়া হয়েছে যে, তিনি যেন নোয়াখালী-৫ আসন থেকে সরে ঢাকার কোনো আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন। কিন্তু এই প্রস্তাবে তিনি রাজি নন বলে জানা গেছে। আবার ওবায়দুল কাদেরও এই আসন ছেড়ে অন্য কোনো আসনে যেতে রাজি নন। এই দুজনের এই দ্বৈরথের জন্য এখন বিকল্প চিন্তা করা হচ্ছে। কারণ দুজনেই তাদের দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওবায়দুল কাদের যেমন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তেমনি ব্যারিস্টার মওদুদ আহমেদও বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ও জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা। এ কারণে দুজনেই বিকল্প পথ খুঁজছেন। একাধিক আসনে প্রার্থী হতে চাইছেন তারা। নোয়াখালীর ৫ আসন ছাড়া আরও একটি আসন থেকে ওবায়দুল কাদেরের মনোনয়নপত্র কেনা হয়েছে। অন্যদিকে খালেদা জিয়া যদি নির্বাচন করতে না পারেন তবে তাঁর একটি আসনে ব্যারিস্টার মওদুদ প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে।

উল্লেখ্য যে, এর আগেও ১৯৯১ সালের সালের নির্বাচনে ব্যারিস্টার মওদুদ আহমেদ পরাজিত হয়েছিলেন। এরপর তিনি এরশাদের ছেড়ে দেওয়া রংপুরের একটি আসন থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ