ঢাকা, বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

প্রথমেই জিতে গেল বিএনপি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৮ শনিবার, ১২:০৭ পিএম
প্রথমেই জিতে গেল বিএনপি

দীর্ঘ ১২ বছর ক্ষমতার বাইরে আছে একটি দল। অনেক অনেক দিন বিজয়ের স্বাদ পাওয়া হয় না তাদের। স্থানীয় পর্যায়ে কিছু ইলেকশনে যে তারা জেতে না তা নয়, কিন্তু ক্ষমতার জন্যই যারা রাজনীতি করে তাদের কাছে এই জয় যথেষ্ট নয়। তাই জাতীয় পর্যায়ে একটি জয়ের জন্য বুভুক্ষু হয়ে আছে দলটির। বাংলাদেশের রাজনীতি সম্পর্কে যারা একটু খোঁজখবর রাখেন তারা এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন কার কথা বলছি। ঠিকই ধরেছেন, বলছি বিএনপির কথা। দীর্ঘদিন ধরে রাষ্ট্রক্ষমতায় আসতে উদগ্রীব হয়ে থাকা দলটি অবশেষে বিজয়ের স্বাদ পেল । তবে জাতীয় সংসদ নির্বাচনে জিতে নয়, মনোনয়ন পত্র বিক্রির সংখ্যায় আওয়ামী লীগকে হারিয়ে!

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য গত ৯ নভেম্বর আওয়ামী লীগের মনোনয়ন পত্র বিক্রি শুরু হয়, যা শেষ হয় ১২ নভেম্বর। হিসাব অনুযায়ী, এই চারদিনে আওয়ামী লীগের মনোনয়ন পত্র বিক্রি হয়েছে সর্বমোট ৪ হাজার ২৩টি। এমনকি কোনো কোনো আসনে ৩০টি বা ৪০টি মনোনয়ন পত্র বিক্রির ঘটনাও ঘটেছে। প্রতি আসনে গড়ে মনোনয়ন পত্র বিক্রি হয়েছে ১৩টিরও বেশি। আওয়ামী লীগের মনোনয়ন পত্র বিক্রির এমন মহোৎসব দেখে সবাই ধারণা করেছিলেন, অন্তত এই বছর মনোনয়ন পত্র বিক্রির এই রেকর্ড কোনো দল ভাঙ্গতে পারবে না। কিন্তু তাদের ধারণা ভুল প্রমাণ করে দিয়ে আওয়ামী লীগকে হারিয়ে দিয়েছে বিএনপি।

আওয়ামী লীগের তিনদিন পর গত ১২ নভেম্বর থেকে মনোনয়ন পত্র বিক্রি শুরু করে বিএনপি। মনোনয়ন পত্র বিক্রি চলে গতকাল শুক্রবার অর্থ্যাৎ ১৬ নভেম্বর পর্যন্ত। বিএনপির কয়টি মনোনয়ন পত্র বিক্রি হয়েছে তার পূর্ণাঙ্গ হিসাব এখনো জানা যায়নি। তবে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী জানিয়েছেন, গত পাঁচ দিনে সাড়ে চার হাজারের বেশি মনোনয়ন পত্র বিক্রি হয়েছে যার সংখ্যায় নিঃসন্দেহে আওয়ামী লীগের চেয়ে বেশি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়-পরাজয় পরের কথা, কিন্তু নির্বাচনের অন্যতম ধাপ মনোনয়ন পত্র বিক্রিতে আওয়ামী লীগকে হারিয়ে দিয়ে তৃপ্তির ঢেকুর তুলতে দেখলে বিএনপির নেতাকর্মীদের কেউ দোষ দিতে পারবেন না। কারণ কে না জানে, বিএনপির জন্য যেকোনো ক্ষেত্রে আওয়ামী লীগের পরাজয়ের চেয়ে বড় কোনো আনন্দের উপলক্ষ আর নেই।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ