ঢাকা, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

‘সাবাস বাংলাদেশ’ থেকে ‘অবাক বাংলাদেশ’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৮ বুধবার, ০৩:০০ পিএম
‘সাবাস বাংলাদেশ’ থেকে ‘অবাক বাংলাদেশ’

অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী এবার বানাবেন ‘অবাক বাংলাদেশ’। গত এক দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিস্ময়কর ভাবে এগিয়ে চলেছে বাংলাদেশ। সেই বিস্ময়কর অগ্রযাত্রার গল্পই শোনাবেন বি. চৌধুরী।

অধ্যাপক বি. চৌধুরী ২০০১ সালে ছিলেন বিএনপির নীতি নির্ধারক। সেবারের নির্বাচনে দলটির নির্বাচনী প্রচারণার মূল ডকুমেন্টারি ‘সাবাস বাংলাদেশ’ বানিয়েছিলেন তিনি ও  তাঁর পুত্র মাহি বি. চৌধুরী। ওই প্রামাণ্যচিত্রটি পরিচালনা করেছিলেন মাহি বি. চৌধুরী এবং উপস্থাপনা করেছিলেন অধ্যাপক বি. চৌধুরী। প্রামাণ্যচিত্রে বি. চৌধুরী একহাতে কোরআন এবং অন্য হাতে গীতা রেখে বলেছিলেন যে, ‘আপনারা কোন শাসন চান?’ সেসময় আওয়ামী লীগের বিরুদ্ধে ভারতের সেবাদাসসহ নানারকম অভিযোগ তুলেছিল তিনি।

‘সাবাস বাংলাদেশ’ প্রামাণ্যচিত্রটি ২০০১ সালের নির্বাচনে একধরনের নীতি- নির্ধারণের ভূমিকা পালন করেছিল। তার পুরস্কার হিসেবেই অধ্যাপক বি. চৌধুরীকে রাষ্ট্রপতি করা হয়েছিল। আর বিটিভি চলে গিয়েছিল মাহি বি. চৌধুরীর দখলে। কিন্তু এ অবস্থা বেশিদিন টেকেনি। এরপর নানা চড়াই উতরাই পার হতে হয়েছে তাদের। সে গল্প সবাই জানেন। শেষে এসে অধ্যাপক বি. চৌধুরী এবং তার পুত্র আওয়ামী লীগের ঘাটে নৌকা ভিড়িয়েছেন।

গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বি. চৌধুরীর প্রায় এক ঘণ্টার বৈঠক হয়। ওই বৈঠকে বি. চৌধুরী প্রধানমন্ত্রীকে বলেছেন যে, তিনি এবারের নির্বাচন উপলক্ষে একটি প্রামাণ্যচিত্র বানাচ্ছেন। প্রামাণ্যচিত্রটির শিরোনাম হবে ‘অবাক বাংলাদেশ’। বাংলাদেশের এগিয়ে যাওয়ার গল্প এবং সাফল্যগাঁথা এই প্রামাণ্যচিত্রে তলে ধরা হবে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ