ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

এখনই প্রার্থীর নাম ঘোষণা করবে না বিএনপি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ১০:১৪ এএম
এখনই প্রার্থীর নাম ঘোষণা করবে না বিএনপি

বিএনপির মনোনয়ন বোর্ডের সভা শেষ হয়েছে গতকাল বুধবার। জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য বিএনপি থেকে কে কোন আসনে মনোনয়ন পাবেন তা ইতিমধ্যেই ঠিক হয়ে গেছে। কিন্তু মনোনয়ন প্রাপ্তদের নাম এখনই প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে দলটি। ৮ ডিসেম্বরের আগে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে না তারা। বরং বিএনপির নীতিনির্ধারক সূত্রগুলো বলছে, প্রতিটি আসনে তারা দুই থেকে তিনজন করে মনোনয়ন প্রত্যাশীকে দিয়ে মনোনয়ন জমা দেওয়াবেন।

এমন সিদ্ধান্তের পেছনে তিনটি কারণ কাজ করেছে বলে জানিয়েছে দলটির নীতিনির্ধারকরা।

১। সংসদীয় আসনগুলোতে আওয়ামী লীগের প্রার্থী কে তা প্রথমে দেখতে চায় বিএনপি। আওয়ামী লীগের কোন প্রার্থী কোন আসনে মনোনয়ন পেল তা দেখার পর নিজেদের প্রার্থীর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চায় দলটি।

২। বিএনপির অনেক নেতার বিরুদ্ধেই নানা রকম মামলা আছে। মামলার কারণে একাধিক নেতার নির্বাচনে অযোগ্য ঘোষিত হওয়ার আশঙ্কা রয়েছে। এ কারণে চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা দেওয়ার আগে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে চায় বিএনপি।

৩। এখনই প্রার্থীর নাম ঘোষণা না করার অন্যতম কারণ হচ্ছে, দলে বিদ্রোহী প্রার্থী সৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রশমিত করা। মনোনয়ন বঞ্চিত কেউ যাতে বিদ্রোহী প্রার্থী না হয় এবং দলের বিরুদ্ধে গিয়ে বিশেষ করে যুক্তফ্রন্ট বা অন্য কোনো দলের প্রার্থী না হতে পারে সেজন্যই চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণায় বিলম্ব করছে বিএনপি।

তাই মনোনয়ন নিশ্চিত করে ফেললেও আগামী ৮ ডিসেম্বরের আগে আসলেই বিএনপি থেকে কে প্রার্থী হচ্ছেন তা বোঝা সম্ভব হবে না। তবে বিএনপির একাধিক নেতা জানিয়েছেন, শেষ পর্যন্ত যাঁদের মনোনয়ন দেওয়া হবে তাঁদের ইতিমধ্যেই দলের পক্ষ থেকে সবুজ সংকেত দিয়ে দেওয়া হয়েছে।

বাংলা ইনসাইডার/এসএইচটি