ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

কারাগার থেকে নির্বাচন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৮ শুক্রবার, ০৪:০১ পিএম
কারাগার থেকে নির্বাচন

বিএনপির বিশ থেকে পঁচিশ জন প্রার্থী এবার কারাগার থেকে নির্বাচন করতে পারেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন কিনা তা এখনো অনিশ্চিত। খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণ করা না করার বিষয় আদালতের রায়ের উপর নির্ভর করছে। তিনি শেষ পর্যন্ত নির্বাচন করতে পারলেও, তাকে কারাগার থেকেই নির্বাচনে অংশগ্রহণ করতে হবে। শুধু বেগম খালেদা জিয়াই নয় আরোও অন্তত বিশ থেকে পঁচিশ জন বিএনপি প্রার্থীকে কারাগার থেকেই নির্বাচন করতে হবে বলে বিভিন্ন সুত্রের প্রাপ্ত তথ্য থেকে জানা যায়।

কারাগার থেকে নির্বাচন করা বিএনপি নেতাদের তালিকায় আছে সম্প্রতি গ্রেপ্তার হওয়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যরিস্টার রফিকুল ইসলাম মিয়া। কুমিল্লার একটি আসন থেকে তাঁর নির্বাচন করার কথা ছিল। কিন্তু একটি মামলায় দণ্ডিত হয়ে তিনি বর্তমানে কারাগারে আছেন। নির্বাচনের আগে যদি তিনি মুক্তি না পান, তাহলে তাকে কারাগার থেকেই নির্বাচন করতে হবে।

সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও বিএনপির আন্তর্জাতিক-বিষয়ক সম্পাদক আ ন ম এহছানুল হক মিলন। তিনিও গতকাল (বৃহস্পতিবার) রাতে একটি মামলায় গ্রেপ্তার হয়েছেন। তিনি যদি সহসাই মুক্তি না পান, তাহলে তাকেও কারাগার থেকে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে।

বিএনপির আরেকজন অন্যাতম তরুণ নেতা, বিএনপির যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব-উন নবী খান সোহেল। তিনিও একাধিক মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। নির্বাচনের আগে তাঁর মুক্তি পাওয়ার সম্ভাবনা খুব কম বলেই প্রতীয়মান হচ্ছে। শেষ পর্যন্ত তিনি যদি মুক্তি না পান, তাহলে তাকে কারাগার থেকে নির্বাচন করতে হবে।

বেগম খালেদা জিয়ার ব্যাক্তিগত সহকারী এবং বিএনপির আরেক নেতা শিমুল বিশ্বাস। খালেদা জিয়া গ্রেপ্তার হওয়ার পর, তিনিও গ্রেপ্তার হয়ে বর্তমানে কারাগারে আছেন। এখনো তাঁর মুক্তির কোনো উদ্যোগ এবং সম্ভাবনা নাই। তাঁর পক্ষ থেকে মনোনয়নপত্র কেনা হয়েছে। তিনি যদি মনোনয়ন পান। তারও কারাগার থেকে নির্বাচন করার সম্ভাবনা বেশি।

বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, বিএনপির কারা কারা কারাগার থেকে নির্বাচন করবেন তাঁর একটি তালিকা প্রস্তুত করা হচ্ছে। এই তালিকায় ৩০ থেকে ৩৫ জন হতে পারে বলে তাঁরা ধারণা করা হচ্ছে।     

বাংলা ইনসাইডার/আরকে