ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ঢাকা-১৭ নিয়ে জটিলতা: মহাজোট প্রার্থী নায়ক ফারুক, ক্ষুদ্ধ এরশাদ

বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০১৮ শনিবার, ০১:১৯ পিএম
ঢাকা-১৭ নিয়ে জটিলতা: মহাজোট প্রার্থী নায়ক ফারুক, ক্ষুদ্ধ এরশাদ

ঢাকা-১৭ (গুলশান-বনানী-ক্যান্টমেন্ট একাংশ) আসন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির আসন বন্টন সমঝোতা ভেস্তে যেতে বসেছে। গতকাল দিনভর জাতীয় পার্টির পক্ষ থেকে ঢাকা-১৭ আসন নিয়ে আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির ব্যাপক দেন-দরবার হয়েছে কিন্তু ঐ আসন নিয়ে জাতীয় পার্টি ক্ষমতাসীনদের কাছ থেকে কোন গ্রীন সিগন্যাল পায়নি। ক্ষুদ্ধ এরশাদ শুক্রবার দলের নেতা-কর্মীদের কাছে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, ঢাকা-১৭ আসন নিয়ে ফয়সালা না হলে জাতীয় পার্টি ৩শ আসনেই নির্বাচন করবে। জাতীয় পার্টি ঢাকা-১৭ আসনটিকে প্রেষ্ট্রিজ ইস্যু হিসেবে বিবেচনা করছে। কোনভাবেই দলটি এ আসন ছাড়তে নারাজ। আবার ক্ষমতাসীন আওয়ামী লীগও রাজধানীর ভিআইপি আসনটি শতভাগ তাদের কব্জায় রাখতে চায়। আওয়ামী লীগ কূটনৈতিক জোনের এ আসনটিতে নায়ক ফারুককে মনোনয়ন দিতে পারেন। ইতিমধ্যে নায়ক ফারুককে দলীয় মনোভাব জানিয়ে দেয়া হয়েছে। সে অনুযায়ী নায়ক ফারুকও ঢাকা-১৭ আসনে প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন।

 এদিকে, ঢাকা-১৭সহ জাতীয় পার্টি ৬০টি আসন চেয়েছে আওয়ামী লীগের কাছে। জাতীয় পার্টি ৫৫টি তাদের দলীয় প্রার্থীদের জন্য রেখে বাকি ৫টি তাদের শরীক দলগুলোকে বরাদ্দ দেবে। কিন্তু আওয়ামী লীগ জাপাকে সর্বোচ্চ ৪৫টির বেশি আসন দিতে নারাজ। গতকাল জাতীয় পার্টির মহাসচিব আসন বন্টন নিয়ে বেশ কয়েক দফা কথা বলেন ওবায়দুল কাদেরের সঙ্গে। তবে গভীর রাতে শেষবারের মত জাতীয় পার্টি একটি প্রস্তাব দিয়েছে আওয়ামী লীগকে। জাপার দেয়া সে প্রস্তাব নিয়ে এগুচ্ছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের দলীয় প্রার্থী ঘোষণার পর পরই যুক্তফ্রন্ট এবং জাতীয় পার্টি এবং ১৪ দলের আসন বন্টন সুরাহা করবে আওয়ামী লীগ। তবে একাধিক সূত্র জানায়, ১৪ দলের সাথে আওয়ামী লীগের আসন বন্টন বিষয়টি চূড়ান্ত হয়ে আছে। আর বিকল্পধারার নেতৃত্বাধীন যুক্তফ্রন্টকে সর্বোচ্চ ৩টি আসন দেয়া হতে পারে।

জাপার প্রভাবশালী এক প্রেসিডিয়াম সদস্য বলেন, জাতীয় পার্টির চাহিদা অনুযায়ী আসন বরাদ্দ দেয়া না হলে ৩শ আসনেই নির্বাচন করার প্রস্তুতি রাখতে সকল প্রার্থীকে জানিয়ে দেয়া হয়েছে। তিনি জানান, ঢাকা-১৭ আসন কোনভাবেই ছাড় দিবে না জাতীয় পার্টি। দলের চেয়ারম্যান এইচএম এরশাদ এ আসনেই নির্বাচন করবেন এটা চূড়ান্ত।

বাংলা ইনসাইডার/জেডএ