ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আওয়ামী লীগের মনোনয়নে যত চমক

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৮ রবিবার, ১২:৪১ পিএম
আওয়ামী লীগের মনোনয়নে যত চমক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আজ রোববার বেলা সাড়ে ১০টার দিকে মনোনীত প্রার্থীদের ঠিকানায় চিঠি পাঠানো শুরু হয়। প্রার্থীদের তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, বেশ কয়েকটি আসনে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে চমকে দিয়েছে আওয়ামী লীগ।

ঢাকা-১৩ আসন থেকে গত দুইবারের নির্বাচিত এমপি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানককে শেষ পর্যন্ত মনোনয়ন দেওয়া হয়নি। সাবেক এলজিআরডি প্রতিমন্ত্রী নানকের পরিবর্তে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খানকে এই আসনে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।

নারায়ণগঞ্জ- ১ আসনে মহাজোটের পক্ষ থেকে মনোনয়ন প্রত্যাশা করেছিলেন আওয়ামী লীগের প্রধান শরিক জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ। কিন্তু তাঁকে মনোনয়ন না দিয়ে এই আসনের বর্তমান এমপি গোলাম দস্তগীর গাজীকে মনোনয়ন দেওয়া হয়েছে। মোট ৩২ জন নারায়ণগঞ্জ- ১ আসনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন পত্র কিনলেও গোলাম দস্তগীরেই ভরসা রেখেছে দলের হাইকমান্ড। এরশাদকে প্রত্যাশিত আসনে মনোনয়ন না দেওয়ায় জোটের রাজনীতিতে এর প্রভাব পড়তে পারে বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ছেলে গাজীপুর- ৪ আসনের সাবেক এমপি তানজিম আহমেদ সোহেল তাজও এবার নির্বাচন করছেন না। এই আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন তাঁরই বোন সিমিন হোসেন রিমি।

ফরিদপুর- ৪ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন দলটির প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরুল্লাহ এবং এই আসনের বর্তমান এমপি জাতীয় পার্টি-জেপির চেয়ারম্যান ও পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর মেয়ের জামাই মজিবুর রহমান চৌধুরী নিক্সন। আওয়ামী লীগ বেছে নিয়েছে কাজী জাফরুল্লাহকেই। উল্লেখ্য, ২০১৪ সালেও নিক্সনের পরিবর্তে জাফরুল্লাহকে মনোনয়ন দেওয়া হয়। কিন্তু সে নির্বাচনে অর্ধেকের বেশি আসনে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেও কাজী জাফরউল্লাহকে হারিয়ে দিয়ে এমপি নির্বাচিত হন মজিবুর রহমান চৌধুরী নিক্সন।

আওয়ামী লীগের মনোনয়ন ঘোষণার দিনে আরেকটি চমক হয়ে এসেছে ঢাকা- ১ আসনের প্রার্থীর নাম। এতদিন মোটামুটি নিশ্চিত ছিল ঢাকা- ১ এর বর্তমান এমপি  জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সালমা ইসলামকেই এই আসনে মনোনয়ন দেওয়া হবে আবার। কিন্তু চূড়ান্ত মনোনয়নে দেখা গেল, এই আসনে মনোনয়ন পেয়েছেন বিশিষ্ট শিল্পপতি ও প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

আওয়ামী লীগের প্রার্থীদের চূড়ান্ত তালিকা বিষয়ে শরিকদের বক্তব্য কী তা এখনও জানা যায়নি। তবে আগামী ৮ ডিসেম্বরের আগ পর্যন্ত দলগুলো প্রার্থী তালিকায় পরিবর্তন আনতে পারবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন সূত্র।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ