ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

যে কারণে মনোনয়ন পেলেন না নানক

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৮ রবিবার, ০২:৪২ পিএম
যে কারণে মনোনয়ন পেলেন না নানক

আসন্ন নির্বাচনের জন্য আজ রোববার সকালে ২৩০ আসনে দলীয় প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ তালিকায় প্রায় সকল প্রত্যাশিত নাম থাকলেও মনোনয়ন পাননি আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী জাহাঙ্গীর কবির নানক। ঢাকা- ১৩ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এবারও এ আসন থেকে মনোনয়ন প্রত্যাশা করেছিলেন। কিন্তু তাঁর বদলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খানকে বেছে নিয়েছে আওয়ামী লীগ হাই কমান্ড। হেভিওয়েট প্রার্থী কেন মনোনয়ন পেলেন না সে বিষয়ে রাজনৈতিক মহলে অনেক রকম গুঞ্জন, অনেক ধরনের কথাবার্তা শোনা যাচ্ছে। তবে কয়েকদিন আগে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িতে হামলার ঘটনার সঙ্গে এ ঘটনার যোগসূত্র খুঁজে পাচ্ছেন অনেকে।

একটি বিশ্বস্ত সূত্র বলছে, গত ১৫ আগস্ট সুজন সম্পাদক বদিউল আলম মজুমদারের মোহাম্মদপুরের বাসায় নৈশভোজে অংশ নেন বাংলাদেশে নিযুক্ত তৎকালীন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। নৈশভোজ থেকে ফেরার পথে তাঁর গাড়িতে হামলা চালানো হয়। পরবর্তীতে নিজস্ব তদন্তে মার্কিন রাষ্ট্রদূতের গাড়িতে হামলার ঘটনায় জাহাঙ্গীর কবির নানকের লোকজনের জড়িত থাকার প্রমাণ পেয়েছিল মার্কিন দূতাবাস।

গত ২ নভেম্বর দীর্ঘ চার বছর দায়িত্ব পালন শেষে যুক্তরাষ্টে ফিরে যান মার্শা বার্নিকাট। জানা গেছে, বাংলাদেশ থেকে যাওয়ার সময় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে দেখা করে হামলাতে নানকের লোকজনের জড়িত থাকার বিষয়টি অবহিত করেন তিনি। এটাই নানকের মনোনয়ন বঞ্চিত হওয়ার কারণ বলে অনেকে মনে করছেন।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ