ঢাকা, রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

মনোনয়ন বঞ্চিতদের ওপর নজরদারি বাড়াচ্ছে আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার, ১২:২৮ পিএম
মনোনয়ন বঞ্চিতদের ওপর নজরদারি বাড়াচ্ছে আওয়ামী লীগ

আসন্ন নির্বাচনে মনোনয়ন না পেয়ে ইতিমধ্যেই দলত্যাগ করে গণফোরামে যোগ দিয়েছেন আওয়ামী লীগের সাবেক তিন নেতা অধ্যাপক আবু সাইয়িদ, গোলাম মাওলা রনি এবং প্রয়াত অর্থমন্ত্রী এএমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে মনোনয়ন বঞ্চিতদের ওপর নজরদারি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অবশ্য বলেছেন, এই ধরনের দলছুটদের দলত্যাগে আওয়ামী লীগের কোনো ক্ষতি হবে না। যাঁরা মনোনয়ন না পেয়ে অন্য দলে যাবে তাঁরা আদর্শচ্যুত হয়েই অন্য দলে যাবে। তাই আওয়ামী লীগের ক্ষতিগ্রস্ত হওয়ার কোনো সম্ভাবনা নেই। তবে আওয়ামী লীগের একাধিক সূত্র বলছে, যাঁরা মনোনয়ন বঞ্চিত হয়েছেন তাঁদের অনেকের সঙ্গেই একাধিক দল বিশেষ করে গণফোরাম যোগাযোগ করছে। গণফোরাম তাঁদেরকে মনোনয়ন দেওয়াসহ নানা ধরনের টোপ দিচ্ছে। এই পরিপ্রেক্ষিতে মনোনয়ন বঞ্চিত নেতাদের সঙ্গে যোগাযোগ, সম্পর্ক ও নেটওয়ার্ক বাড়ানোর উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ। এ উদ্দেশ্যে এলাকায় জনপ্রিয় কিন্তু মনোনয়ন পাননি এমন নেতাদের তালিকা তৈরি করা হয়েছে। জানা গেছে, তালিকায় দলের একাধিক সাংগঠনিক সম্পাদক এবং কেন্দ্রীয় নেতাদের নাম উঠে এসেছে।

যে নেতাদের জনপ্রিয়তা ছিল কিন্তু মনোনয়ন বঞ্চিত হয়েছে তাঁদের ব্যাপারে মূলত দুটি কথা মাথায় রেখে যোগাযোগের উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ।

প্রথমত, তাঁরা যাতে হতাশ হয়ে না পড়ে।

দ্বিতীয়ত, হতাশ হয়ে যেন দল পরিবর্তন না করে।

এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলছেন, ‘কীভাবে দলের জন্য ত্যাগ স্বীকার করতে হয় সে ব্যাপারে জাহাঙ্গীর কবির নানক আমাদের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছেন। যাঁরা মনোনয়ন বঞ্চিত তাঁদের সবাইকে জাহাঙ্গীর কবির নানকের ধারায় নিয়ে আসাই আমাদের মূল লক্ষ্য।’

ইতিমধ্যেই মনোনয়ন বঞ্চিত নেতাদের তালিকা তৈরি করা হয়েছে এবং তাঁদের সঙ্গে আজ মঙ্গলবার থেকেই যোগাযোগ শুরু করা হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্রগুলো।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ