ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

মিলারের প্রথম বৈঠক শ্রিংলার সঙ্গে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৮ শুক্রবার, ০১:০০ পিএম
মিলারের প্রথম বৈঠক শ্রিংলার সঙ্গে

নতুন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার গতকাল রাষ্ট্রপতির কাছে তাঁর আনুষ্ঠানিক পরিচয়পত্র পেশ করেছেন। এই আনুষ্ঠানিক পরিচয়পত্র পেশ করার মধ্য দিয়ে বাংলাদেশে তাঁর কূটনীতিক জীবন শুরু হলো। এর আগে বতসোয়ানা এবং দিল্লীতে দায়িত্ব পালন করা মিলার দায়িত্ব গ্রহণের পরপরই প্রথম সাক্ষাৎ করলেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে। একাধিক কূটনৈতিক সূত্রে পাওয়া খবরে জানা গেছে, গতকাল সন্ধ্যায় হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে নতুন মার্কিন রাষ্ট্রদূতের প্রায় দেড়ঘণ্টা বৈঠক অনুষ্ঠিত হয়। ধারণা করা হচ্ছে, এই বৈঠকে চলমান বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি এবং আসন্ন নির্বাচন নিয়ে কথা হয়েছে।

একাধিক সূত্র জানিয়েছে যে, হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি, রাজনৈতিক দলগুলোর অবস্থান এবং নির্বাচনে রাজনৈতিক দলগুলোর মেরুকরণ নিয়ে মিলারকে ব্রিফ করেছেন। সূত্র আরও বলছে, বাংলাদেশে আসন্ন নির্বাচন নিয়ে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট অভিন্ন নীতি এবং কৌশল নিয়ে এগোবে। সেজন্যই মিলার অন্য কোনো কূটনৈতিকদের সঙ্গে সাক্ষাতের আগে ভারতের হাইকমিশনারের সঙ্গে বৈঠক করেছেন।

উল্লেখ্য যে, ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র এই অঞ্চলে সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ এবং মৌলবাদী তৎপরতা দমনের জন্য অভিন্ন প্লাটফরমে কাজ করে থাকে। বাংলাদেশে আগামী নির্বাচনে অভিন্ন কৌশল নিয়ে নতুন মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে ভারত একযোগে কাজ করবে বলে কূটনৈতিক সূত্রে আভাস পাওয়া গেছে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ