ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

উদ্বাস্তু ড. জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৮ শুক্রবার, ০২:০৪ পিএম
উদ্বাস্তু ড. জাফরুল্লাহ

এই ক’দিন আগেও ড. জাফরুল্লাহ ছিলেন রাজনীতিতে অন্যতম তৎপর একজন নেতা। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে তাঁর যোগাযোগ, রাজনৈতিক কর্মতৎপরতা ছিল চোখে পড়ার মতো। জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের ক্ষেত্রে তাঁর গুরুত্বপূর্ণ ভুমিকা ছিল। ঐক্যফ্রন্ট গঠনের পর তাকে অত্যন্ত সক্রিয় দেখা যাচ্ছিলো রাজনীতিতে। ঐক্যফ্রন্টের সব নীতি-নির্ধারণী বৈঠকেও তাঁর উপস্থিতি ছিল। এসময় গুলোতে  তাকে আবার বেশকিছু মামলার মুখোমুখিও হতে হয়েছে।

অথচ নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার পর থেকে ড. জাফরুল্লাহকে আর যেন কেউ পাত্তাই দিচ্ছে না। বিএনপির অনেক নেতাকে তিনি ফোন দিলেও কোনো নেতাই তাঁর ফোনও ধরছেন না। বিএনপির মধ্যে এখন আলোচনা হচ্ছে যে, ড. জাফরুল্লাহ শুধু উপদেশ দেন, জ্ঞান দেন, তাঁর কোনো সংগঠন নেই। এই ধরনের জ্ঞানী লোক এখন নির্বাচনে দরকার নেই। তাই জাফরুল্লাহকে তারা একরকম এড়িয়েই যাচ্ছেন।

আবার ঐক্যফ্রন্টের অন্যান্য দলগুলোতেও জাফরুল্লাহকে নিয়ে কোনো মাথাব্যথাও নেই। কারণ ড. জাফরুল্লাহ ছিলেন অন্য দলগুলো যেমন- গণফোরাম, জেএসডি, নাগরিক ঐক্যের সঙ্গে বিএনপির ঐক্যের অন্যতম সূত্র। যেহেতু বিএনপির সঙ্গেই তাঁর টানাপোড়েন, বিএনপিই তাকে কোনো পাত্তা দিচ্ছেন না- তখন অন্যান্য শরীক সংগঠনগুলোও তাকে পাত্তা দেবে না, সেটাই স্বাভাবিক। ফলে ড. জাফরুল্লাহ এখন জাতীয় ঐক্যফ্রন্টের উদ্বাস্তু হয়ে গেছেন।

বাংলা ইনসাইডার/এসএইচ