ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ড. কামালের জন্য সিনহার আর্তনাদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৮ শুক্রবার, ০৪:০০ পিএম
ড. কামালের জন্য সিনহার আর্তনাদ

যুক্তরাষ্ট্রে নির্বাসিত সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ড. কামাল হোসেনের জন্য আর্তনাদ করলেন। সাবেক এই প্রধান বিচারপতি বর্তমানে রাজনৈতিক আশ্রয়ের আশায় নিউইয়র্কে অবস্থান করছেন। তিনি  `এ ব্রোকেন ড্রিম` শিরোনামে একটি গ্রন্থ লিখেছেন। সেই আলোচিত গ্রন্থে তিনি বর্তমান সরকারের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে ধরেছেন।

বাংলাদেশে মুষ্টিমেয় যে কয়েকজন বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সমর্থক, তাদের মধ্যে ড. কামাল হোসেন অন্যতম। ড. কামালের সঙ্গে মিলে প্রধান বিচারপতি থাকাকালীন সময়ে তিনি একটি ‘জুডিশিয়াল ক্যু’ এর পরিকল্পনা করেছিলেন বলেও অভিযোগ রয়েছে। তাঁর নৈতিক স্খলনজনিত কারণে এবং দুর্নীতির অভিযোগে তিনি পদত্যাগে বাধ্য হন। সেই থেকে তিনি নিউইয়র্কে অবস্থান করছেন।

বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা যে `এ ব্রোকেন ড্রিম` বইটি লিখেছিলেন, তাঁর মূল উদ্দেশ্য ছিল নির্বাচনের আগে আওয়ামী লীগকে একটা সংকটে ফেলা। কিন্তু তাঁর সেই বই তেমন সাড়া জাগাতে পারেনি। তারপরেও তিনি থেমে থাকেননি। যুক্তরাষ্ট্রে বিভিন্ন জামাত-শিবির নিয়ন্ত্রিত অনলাইন পোর্টাল এবং ইউটিউবে সাক্ষাৎকার দিচ্ছেন এবং সরকারের বিরুদ্ধে বিষোদগার করছেন। বিচারপতি সিনহা যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত একিটি অনলাইন সাক্ষাৎকারে বলেছিলেন যে, তিনি মনে করেন ড. কামাল হোসেন প্রধানমন্ত্রী হচ্ছেন। ড. কামাল বিচারপতি হলে তিনি আবার দেশে ফিরে আসবেন। দেশে ফিরে তিনি বর্তমিান সরকারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথাও ভেবেছিলেন।

কিন্তু ড. কামাল হোসেন এবার নির্বাচনে প্রার্থী হননি। এতে সুরেন্দ্র কুমার সিনহা অবাক হয়েছেন বলে এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন। তিনি বলেছেন, এর ফলে বাংলাদেশে গণতন্ত্রের সম্ভাবনা নষ্ট হয়ে গেলো। সিনহার এই আর্তনাদ ড. কামালের কানে পৌঁছেছে কিনা সেটা অবশ্য এখনো জানা যায়নি।

বাংলা ইনসাইডার/এসএইচ