ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

মহাজোটের আসন চূড়ান্ত: শরিকদের অসন্তোষ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০১৮ শুক্রবার, ০৩:০০ পিএম
মহাজোটের আসন চূড়ান্ত: শরিকদের অসন্তোষ

আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের শরিকদের জন্য আওয়ামী লীগ ৬০টি আসন ছেড়ে দিয়েছে। এই ৬০টি আসন পাওয়ায় খুশি হতে পারেনি জোটের শরিকরা। জোটের অন্যতম শরিক জাতীয় পার্টি ৪৫ টি আসন পাওয়ায় এখনো আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া জানায়নি। তবে দলের কো-চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, আমরা নুন্যতম ৫০টি আসন আশা করেছিলাম।   

অপরদিকে জাতীয় পার্টি ছাড়াও ১৪ দলীয় মহাজোটের অন্য শরিকদের যে আসন দেওয়া হয়েছে, সেই আসন বন্টনেও ১৪ দলের অনান্য শরিকরা সন্তুষ্ট নয়। এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘আওয়ামী লীগের পক্ষ থেকে এটাই সর্বোচ্চ ছাড়। এর পরেও কেউ যদি সন্তুষ্ট না হতে পারে, তাহলে তাঁরা নিজস্ব প্রতীক নিয়ে নির্বাচন করতে পারে। নৌকা প্রতীক এর চেয়ে বেশি কাউকে দেওয়া হবে না।’     

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আজ সকালে মনোনয়ন প্রতীক সংক্রান্ত চিঠি প্রার্থীদের কাছে হস্তান্তর করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসময় বলেন, জোটের শরিকদের সঙ্গে আলাপ আলোচনা করেই এই প্রতীক বরাদ্ধ করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, গতকাল রাতে আওয়ামী লীগ সভাপতি এবং প্রধামমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মহাজোট শরিকদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সর্বশেষ তিনি জাতীয় পার্টির রওশন এরশাদের সঙ্গে কথা বলেন।

সর্বশেষ আসন বন্টনে দেখা যাছে, ওয়ার্কার্স পার্টিকে দেওয়া ৫টি আসন, বিকল্পধারাকে দেওয়া হয়েছে ৩ টি আসন, জাসদ (ইনু) ৩টি আসন, জাসদ (নুরুল আম্বিয়া) পেয়েছেন ১টি আসন, তরিকত ফেডারেশন পেয়েছে ১ টি আসন এবং আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন জাতীয় পার্টিকে (জেপি)  দেওয়া হয়েছে ২টি  আসন। এর বাইরে যে ৪৫ টি আসন আছে, সেগুলো জাতীয় পার্টিকে দেওয়া হয়েছে। জাতীয় পার্টীকে এর আগে ৩৫ টি আসন দেওয়ার কথা ছিল, তবে জাতীয় পার্টির মধ্যে নানা রকম টানাপোড়নের কারণে জাতীয় পার্টিকে ৪৫ টি আসন দেওয়া হচ্ছে বলে আওয়ামী লীগের পক্ষ থেকে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ১৪ দলীয় মহাজটের অনেকেই এই আসন বন্টন নিয়ে অসন্তুষ্ট হলেও, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকলের সঙ্গে ব্যাক্তিগতভাবে কথা বলেছেন। আগামী নির্বাচনে জয়ের কোন বিকল্প নাই এটা বুঝিয়ে তাদেরকে যে আসনে দেওয়া হয়, সেটা নিয়েই নির্বাচন করতে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি শরিকদের উদ্দেশ্যে আরও বলেন, আগামী নির্বাচনে জয়ী হলে আওয়ামী লীগ তার শরিকদের জন্য অনেক কিছুই করবে।

বাংলা ইনসাইডার/আরকে