ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

কুরুক্ষেত্র: গাজীপুর-১

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০১৮ শনিবার, ০৯:০১ এএম
কুরুক্ষেত্র: গাজীপুর-১

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অধিকাংশ আসনেরই প্রার্থীতা চূড়ান্ত হয়ে গেছে। আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা এখনো শুরু না হলেও প্রার্থীরা ইতিমধ্যেই মাঠে নেমে পড়েছেন। প্রতিদ্বন্দ্বীকে আটকে নিজেদের জয় হাসিল করার জন্য বারবার কৌশলে পরিবর্তনও আনছেন প্রার্থীরা। গাজিপুর-১ আসনও এর ব্যতিক্রম নয়। রাজধানী ঢাকার পাশেই এর অবস্থান হওয়ায় আসনটি অত্যন্ত গুরুত্বপূর্ণও বটে। এই আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন আ. ক. ম. মোজাম্মেল হক। তিনি এই আসনের বর্তমান এমপি। ক্ষমতাসীন সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীও তিনি। অন্যদিকে গাজীপুর-১ থেকে বিএনপির হয়ে প্রতিদ্বন্দীতা করবেন চৌধুরী তানভীর আহমেদ সিদ্দিকী। 

গাজীপুর-১ আসনটি জাতীয় সংসদের ১৯৪নং আসন। গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলা এবং গাজীপুর সিটি কর্পোরেশনের ১ থেকে ১৮ নং ওয়ার্ড নিয়ে গঠিত এই আসন। গাজীপুর-১ নির্বাচনী এলাকাটিকে আওয়ামী লীগের ঘাঁটি বলা যেতে পারে। নব্বইয়ে স্বৈরশাসনের পতনের পর থেকেই এই আসনটি আওয়ামী লীগের দখলে রয়েছে। ১৯৯১ থেকে ২০০১ পর্যন্ত টানা তিনটি নির্বাচনে এই আসন থেকে জয় পান আওয়ামী লীগের প্রার্থী মো. রহমত আলী। এই তিনটি নির্বাচনেই তিনি বিএনপির প্রার্থী চৌধুরী তানভীর আহমেদ সিদ্দিকীকে পরাজিত করেন। এরপর ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-১ আসন থেকে জয় পান আওয়ামী লীগ প্রার্থী মোজাম্মেল হক। ২০১৪ সালেও তিনি এই আসনের সাংসদ হন।

আ.ক.ম. মোজাম্মেল হক নিঃসন্দেহেই আওয়ামী লীগের একজন শক্তিশালী নেতা। অন্যদিকে তানভীর আহমেদ সিদ্দিকীও একজন অভিজ্ঞ রাজনীতিবিদ। তিনি বনেদি পরিবারের সন্তান। গাজীপুর-১ আসনের নির্বাচনী এলাকায় তিনি অত্যন্ত প্রভাবশালী একজন নেতা। বিএনপির নেতৃত্ব নিয়ে তাঁর সন্তান ইরাদ আহমেদ চৌধুরীর আপত্তিকর মন্তব্যের জের ধরে তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছিল। সম্প্রতি ওই বহিষ্কারাদেশ তুলে নেওয়া হয়।

নির্বাচনের মাঠে তানভীর আহমেদ ও মোজাম্মেল হক এবার দ্বিতীয়বারের মতো মুখোমুখি হচ্ছেন। এর আগে ২০০৮ সালের নির্বাচনে সরাসরি ভোটযুদ্ধ হয়েছিল তাদের। ওই নির্বাচনে ৮৭ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে হেরে গিয়েছিলেন তানভীর আহমেদ। গাজীপুর-১ আসনে সর্বশেষ বিএনপি জয় পেয়েছিল ১৯৭৯ সালে। সেবার বিএনপির প্রার্থী ছিলেন এই তানভীর আহমেদ। আওয়ামী লীগের প্রার্থী কাজিমুদ্দিনকে হারিয়েছিলেন তিনি।

গাজীপুর-১ আসনের নির্বাচনের সঙ্গে জড়িয়ে আছে বেশকিছু হিসাব নিকাশ। ২০০৮ সালের নির্বাচনে মোজাম্মেল হক হারিয়েছিলেন তানভীর আহমেদকে। এরপর থেকে ঝঞ্ঝা-বিক্ষুব্ধ সময় পার করতে হয়েছে তানভীরকে। তিনি নিশ্চিতভাবেই এবার ১০ বছর আগের হারের প্রতিশোধ নিতে চাইবেন। তাঁর দল বিএনপি এবারের নির্বাচনকে তাদের অস্তিত্বের লড়াই হিসেবে দেখছে। আর এই লড়াইয়ে তারা তাদের বহু পুরোনো যোদ্ধা তানভীরের ওপরই আস্থা রেখেছে। আওয়ামীদূর্গের পতন ঘটিয়ে তিনি তাঁর দলের আস্থার প্রতিদান দিতে পারেন কিনা সেটাই দেখার অপেক্ষা।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ