ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বিএনপি নেতাদের সঙ্গে পাকিস্তান দূতাবাসের গোপন বৈঠক

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০১৮ শনিবার, ০৮:০০ পিএম
বিএনপি নেতাদের সঙ্গে পাকিস্তান দূতাবাসের গোপন বৈঠক

ঢাকাস্থ পাকিস্তান দূতাবাসের দুই কর্মকর্তার সঙ্গে বিএনপির তিন নেতার বৈঠক নিয়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। ভারতীয় দূতাবাস প্রথম এই বৈঠক সম্পর্কে নিশ্চিত হয়। ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে কেন এই বৈঠক হলো সে সম্পর্কে বিএনপি মহাসচিবের কাছে জানতে চাওয়া হয়। যদিও বিএনপি মহাসচিব বলেছেন, ঐ বৈঠক সম্পর্কে তিনি কিছুই জানেন না। তিনি এটাও বলেছেন, দলীয় কোন সিদ্ধান্তের ভিত্তিতে এ ধরনের বৈঠক হয়নি। বিএনপি মহাসচিব ঐ তিন নেতাকে বৈঠকের ব্যাপারে জিজ্ঞাসা করলে তারাও এ ধরনের বৈঠকের খবর অস্বীকার করেছেন বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, পাকিস্তান দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স শাহ ফয়সাল কাকার এবং ডিফেন্স অ্যাডভাইজর ব্রিগেডিয়ার কামরান নাজির মালিকের সঙ্গে বিএনপির তিন নেতার বৈঠক অনুষ্ঠিত হয়। গত সোমবার থেকে বৃহস্পতিবার গুলশানের একটি রেস্টুরেন্টে তিন বিএনপি নেতার সঙ্গে আলাদা আলাদা ভাবে বসেন পাকিস্তান দূতাবাসের ঐ কর্মকর্তারা। যাদের সঙ্গে তাঁরা বৈঠক করেন তাঁরা হলেন, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ড. খন্দকার মোশাররফ হোসেন এবং বিএনপির সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক। জানা গেছে, গত ৩ ডিসেম্বর সন্ধ্যায় পাকিস্তান দূতাবাস সংলগ্ন গ্লোরিয়া জিনস কফি শপে যান পাকিস্তান দূতাবাসের দুই কর্মকর্তা। ১৫ মিনিট পর যেখানে পৌঁছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তারা প্রায় ২৫ মিনিট একসঙ্গে ছিলেন। এর পরদিনই একই এলাকায় ‘নান্দোস’ রেস্টুরেন্টে পাকিস্তানি দুই কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেন স্থায়ী কমিটির আরেক প্রভাবশালী সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তৃতীয় বৈঠকটি অনুষ্ঠিত হয় সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকের সঙ্গে। এটি অনুষ্ঠিত হয় বৃহস্পতিবার রাতে, প্রথম কফিশপে। এই বৈঠকটিও ৩০ মিনিটের বেশি সময় ধরে চলে। তবে, বৈঠকে  কি আলোচনা হয়েছে, সে সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। বৈঠক তিনটির খবর প্রথম জানতে পারে ভারতীয় দূতাবাস।

ভারতীয় দূতাবাস, এই বৈঠক সম্পর্কে বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টুর কাছে জানতে চান। মিন্টু বলেন, এই বৈঠক সম্পর্কে তিনি কিছুই জানেন না। তিনি এটাও বলেন যে, এধরনের বৈঠক কোন দলীয় সিদ্ধান্তে হয়নি। তাই বিষয়টি তিনি দলের মহাসচিবকে জানাতে বলেন। বিএনপি মহাসচিব তিন নেতাকে এ ব্যাপারে জিজ্ঞেস করলে তাঁরা তিনজনই এ ধরনের বৈঠকের কথা অস্বীকার করেন। তবে ভারতীয় দূতাবাস নিশ্চিত করেছে, এই বৈঠক হয়েছে। এই বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচনের কৌশলগত দিক নিয়ে কথা হয়েছে বলেও ভারতের কাছে প্রাথমিক তথ্য রয়েছে। উল্লেখ্য প্রতি নির্বাচনেই পাকিস্তান বিএনপিকে সহযোগিতা করে থাকে।


বাংলা ইনসাইডার/জেডএ