ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

এবার কি হবে?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৮ সোমবার, ১১:৪৬ এএম
এবার কি হবে?

বাংলাদেশের রাজনীতিতে ভোটের মাঠ পর্যালোচনা করলে দেখা যায়, রাজনৈতিক দলগুলোর মধ্যে আওয়ামী লীগই একমাত্র দল সময়ের সঙ্গে সঙ্গে যাদের ভোটের পাল্লা ভারী হয়েছে। বিগত নির্বাচনগুলোর জরিপ পর্যালোচনা করলে দেখা যায়, ১৯৯১ সালে আওয়ামী লীগের ভোটের বাক্সে ভোট পড়েছে ৩০.০৮%, ১৯৯৬ এর নির্বাচনে সে ফলাফল বেড়ে হয় ৩৭.৪৪%। ২০০১ সালে আওয়ামী লীগের বিপর্যয় হলেও, ভোট কিন্তু ঠিকই বেড়েছিল দলটির। তখন দলটির ভোট বেড়ে দাঁড়ায় ৪০.১৩% তে। আবার ২০০৮ সালে ভোটের পাল্লা আরও ভারী হয় আওয়ামী লীগের। ২০০৮ এর নির্বাচনে আওয়ামী লীগের ভোট আরও বেড়ে ৪৮.০৪% এ গিয়ে ঠেকে। ২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লীগ ভোট পায় ৭২.১৫%। যদিও ২০১৪ এর নির্বাচনের ফলাফল নিয়ে অনেকরই মতবিরোধ রয়েছে।

এদিকে, রাজনৈতিক দলগুলোর মধ্যে অন্যতম প্রধান দল বিএনপির নির্বাচনী ফলাফল পর্যালোচনা করলে দেখা যায়, ১৯৯১ সালের নির্বাচনে দলটি ভোট পায় ৩০.৮১%, ১৯৯৬ সালে তা বেড়ে দাঁড়ায় ৩৩.৬% এ। আরার ২০০১ সালে ফলাফল আরও বেড়ে ৪০.৯৭% হয়। এই ৫ বছরে তাদের জনগণের কাছে তাদের জনপ্রিয়তা ৭% এরও বেশি পরিলক্ষিত হয়। কিন্তু ২০০৮ এর নির্বাচনে ভয়াবহ বিপর্যয় হয় দলটির। কেননা, ২০০৮ এর নির্বাচনে ভোটের বাক্সে তাদের পক্ষে ভোট পড়ে ৩২.৫%। এক্ষেত্রে তাদের নির্বাচনী ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, ৮% এরও বেশি মানুষ দলটি থেকে মুখ ফিরিয়ে নেয়। এদিকে, ২০১৪ এর নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করায় জনসাধারণের কাছে তাদের গ্রহণযোগ্যতা কতটুকু, তা জানা যায়নি।

এবার যদি আমরা জাতীয় পার্টির বিগত সময়ের নির্বাচনী ফলাফল পর্যালোচনা করি, তবে দেখতে পাই, ১৯৯১ সালে দলটির দখলে ছিল ১১.৯২% ভোট। ১৯৯৬ সালের নির্বাচনে এ ফলাফল বেড়ে দাঁড়ায় ১৬.৪% এ। কিন্তু ২০০১ সালের নির্বাচনে অস্বাভাবিকভাবে জনপ্রিয়তা হারায় দলটি। ২০০১ এর নির্বাচনে দলটি মাত্র ১.১২% ভোট পায়।  যদিও ২০০৮ এ নির্বাচনী ফলাফল কিছুটা পক্ষে আসে তাদের। ১.১২% থেকে ফলাফল ৭.০৪% এ গিয়ে ঠেকে। শেষমেশ ২০১৪ এর নির্বাচনে ৭% ভোট তাদের বাক্সে পড়ে। ঐ নির্বাচন বিএনপি বর্জন করায় সংসদে তারাই হয় প্রধান বিরোধী দল।

এদিকে বিগত সময়ে জামাতের ভোটের ফলাফল পর্যালোচনা করলে দেখা যায়, ১৯৯১ সালে দলটি ভোট পায় ১২.১৩%। ১৯৯৬ এর নির্বাচনে এ ফলাফল কমে ৮.১৬ তে ঠেকে। ২০০১ এ আরও জনপ্রিয়তা হারায় দলটি। কেননা ২০০১ এর নির্বাচনে দলটি পায় ১৯৯৬ সালের প্রায় অর্ধেক ভোট। ঐ নির্বাচনে তারা পায় মাত্র ৪.২৮% ভোট। ২০০৮ এর নির্বাচনে দলটি ৪.৭% ভোট পায়।

উপরোক্ত ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, মোট ভোটারের ৪০% থেকে প্রায় ৪৮% ভোট আছে আওয়ামী লীগের পাল্লায়। ৩৫% থেকে ৪০% ভোট আছে বিএনপির দখলে। জাতীয় পার্টি প্রায় ৫% থেকে ৭% এবং জামাতের পক্ষে আছে প্রায় ৫% ভোট। অন্যান্য রাজনৈতিক দলগুলোর দখলে আছে ৭% থেকে ১০% ভোট।

সেই ’৯১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশের জাতীয় নির্বাচনের ফলাফল পর্যালোচনা করলে দেখা যায়, দেশের প্রধান রাজনৈতিক দগুলোর একমাত্র আওয়ামী লীগের ভোটই সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে। এমনকি দল হারলেও ভোটার বেড়েছে দলটির।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ