ঢাকা, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আদালতের নির্দেশে প্রার্থিতা ফিরে পেলেন বিএনপির দুলু ও টুকু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৮ সোমবার, ০১:৫৬ পিএম
আদালতের নির্দেশে প্রার্থিতা ফিরে পেলেন বিএনপির দুলু ও টুকু

বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও ইকবাল মাহমুদ টুকুর প্রার্থিতা গ্রহণ করতে নির্বাচন কমিশনকে নিদের্শ দিয়েছেন হইকোর্ট। নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে এই দু’জনের করা আপিলের শুনানি শেষে আজ সোমবার এই রায় দেওয়া হয়েছে।

নিজ নিজ আসনে মনোনয়ন ফিরে পেতে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তারা গতকাল রোববার পৃথকভাবে রিট করেন। এর আগে ৬ ডিসেম্বর নির্বাচন কমিশন নাটোর-২ আসনে দুলু ও সিরাজগঞ্জের একটি আসনে টুকুর মনোনয়ন বাতিল করেন। আপিলে ইসির যুক্তি ছিল ফৌজদারি মামলায় দণ্ড থাকায় তাদের মনোনয়ন বাতিল করা হল। এর আগে নিজ এলাকার রিটার্নিং অফিসার তাদের মনোনয়ন বাতিল করেন। তবে দুলুর আইনজীবী জানান, যে মামলায় তার মক্কেলের দণ্ডের কথা বলা হয়েছে, সে মামলায় তার দণ্ড ও সাজা স্থগিত রয়েছে। তিনি বলেন, নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে তার করা আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই দণ্ড-সাজা স্থগিত করা হয়। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগেও যায়নি। ওই আইনজীবী আরও জানান, এমনকি যে মামলায় তার সাজা হয়েছে, তা বিস্ফোরকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের দণ্ডবিধিতে হয়েছে। এটি নৈতিক স্খলনের মধ্যে পড়ে না। এসব যুক্তিতে রিটটি করা হয়েছে।

তালুকদার দুলুর মনোনয়নপত্র বাতিলে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। আদালতের এই সিদ্ধান্তের ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাদের অংশ নিতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন তাদের আইনজীবীরা।

বাংলা ইনসাইডার/জেডএ