ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

সিলেটের ৬ আসন: আ. লীগ ৫, বিএনপি ১

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৮ শনিবার, ০৯:৫৮ এএম
সিলেটের ৬ আসন: আ. লীগ ৫, বিএনপি ১

সিলেটকে বলা হয় পূণ্যভূমির শহর। এ শহরটি দেশের আধ্যাত্মিক রাজধানী হিসেবে খ্যাত। সিলেট-১ আসনটিকে বাংলাদেশের সংসদীয় আসনের ভি.আই.পি আসন বলা হয়। এই আসনে শাহ জালাল ও শাহপরান-এর মাজার অবস্থিত। স্বাধীনতার পর থেকে এই আসনে যে দল জয়ী হয়েছে সে দল-ই সরকার গঠন করেছে। তাই ঐতিহাসিক ভাবেই সিলেট-১ আসন অনেক গুরুত্বপূর্ণ এবং মর্যাদা পূর্ণ আসন। তাই সারাদেশের মানুষের সিলেটের আসনগুলো নিয়ে থাকে বাড়তি আগ্রহ। অতীত নির্বাচনের ফলাফল এবং বিভিন্ন তথ্য উপাত্ত পর্যালোচনা করে বাংলা ইনসাইডার এবারের নির্বাচনের কে কোন আসন থেকে বিজয়ী হতে পারে প্রেডিকশন করছে। সিলেটের আসনগুলোতে বাংলা ইনসাইডারের প্রেডিকশন নিম্নরূপ:

সিলেট-১

সিলেট-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচন করছেন বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ছোট ভাই আবদুল মোমেন। বিএনপি থেকে নির্বাচন করছেন খন্দকার মুক্তাদির চৌধুরী। প্রার্থী হিসেবে আব্দুল মোমেন এলাকায় খুব বেশি জনপ্রিয় নয়। তবে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সিলেটের অভিভাবক হিসেবে পরিচিত। অনেকেই বলেন তিনি মেয়র নির্বাচনে বিএনপি প্রার্থী আরিফুল হককে সমর্থন করেছিলেন। বিএনপি প্রার্থী আরিফকে তিনি এই শর্তে সমর্থন করেছিলেন যে, তিনি মেয়র নির্বাচিত হলে জাতীয় নির্বাচনে অর্থমন্ত্রী ছোট ভাইকে সমর্থন দিবেন। উল্লেখিত বিষয়সমূহ বিবেচনায় এই আসন থেকে আওয়ামী লীগ বিজয়ী হবে বলে বাংলা ইনসাইডার প্রেডিকশন করছে।

সিলেট-২

সিলেট-২ আসনটি সিলেট জেলার বিশ্বনাথ উপজেলা, ওসমানী নগর উপজেলা ও বালাগঞ্জ উপজেলার ইউনিয়ন নিয়ে গঠিত। এই আসনে জাতীয় পার্টির প্রার্থী ইয়াহইয়া চৌধুরী। অপরদিকে বিএনপি প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা। নিখোঁজ ইলিয়াস আলীর স্ত্রীর প্রতি এলাকার মানুষের এক ধরণের সহানুভূতি আছে। সেই কারণে এই আসনে তাহসিনা রুশদী লুনা বিজয়ী হবে বলে বাংলা ইনসাইডারের প্রেডিকশন।

সিলেট-৩

সিলেট-৩ আসনটি দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জের একাংশ নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন মাহমুদ-উস সামাদ চৌধুরী। অন্যদিকে তার মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে থাকছেন বিএনপি প্রার্থী সফি আহমেদ চৌধুরী। এই আসনের দু`বারের সাংসদ মাহমুদ-উস সামাদ চৌধুরী। তিনি সিলেট ৩ আসনকে আধুনিক ও নিরাপদ হিসেবে গড়ে তোলার চেষ্টা করে যাচ্ছেন। তার নিজের প্রতিষ্ঠানে তিনি এলাকার বহু লোকের কর্মসংস্থান করেছেন। এসব কারণে এলাকায় তার জনপ্রিয়তা আরও বেড়েছে। সিলেট-৩ আসনে মাহমুদ-উস সামাদ চৌধুরী জয়ী হবেন বলে বাংলা ইনসাইডারে প্রেডিকশন। 

সিলেট-৪

সিলেট-৪ আসনটি সিলেট জেলার কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট ও জৈন্তাপুর উপজেলা নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী ইমরান আহমদ। বিএনপি থেকে এই আসনে মনোনীত প্রার্থী দিলদার হোসেন সেলিম। এই আসনের পাঁচ বারের সাংসদ ইমরান আহমদ। অপরদিকে ২০০১ সালে এই আসন থেকে জয়ী হন বিএনপির দিলদার হোসেন সেলিম। এই এলাকায় বহুমুখী বিচার বিশ্লেষণ করে দেখা যায় আওয়ামী লীগ প্রার্থী ইমরান আহমদের জনপ্রিয়তা বেশি। বাংলা ইনসাইডারের প্রেডিকশন হচ্ছে তিনিই এই আসন থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হবেন।

সিলেট ৫ 

সিলেট-৫ আসনটি ভারত সীমান্তবর্তী সিলেট জেলার কানাইঘাট এবং জকিগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী হাফিজ আহমদ মজুমদার। অপরদিকে এই আসনে ধানের শীষ নিয়ে লড়বেন জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের উবায়দুল্লাহ ফারুক। এছাড়াও এই আসনে বর্তমান এমপি জাতীয় পার্টির সেলিম উদ্দিন নির্বাচনে মাঠে আছেন। এই আসনে অতীত এবং বর্তমানের নানা বিষয় বিচার বিশ্লেষণ করে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা অনেকে করছেন।  তবে বাংলা ইনসাইডারের অনুসন্ধানে দেখা যাচ্ছে এই আসনে আওয়ামী লীগ প্রার্থীর জনপ্রিয়তা ভালো। সুতরাং বাংলা ইনসাইডারের প্রেডিকশন এই আসন থেকে হাফিজ আহমেদ মজুমদার জয়ী হবেন।

সিলেট ৬

সিলেট-৬ আসনটি সিলেট জেলার বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এই আসনে মহাজোট প্রার্থী শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অন্যদিকে তার পতিপক্ষ হিসেবে থাকছেন জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী সিলেট জেলা বিএনপি নেতা ফয়ছল আহমদ চৌধুরী। এছাড়াও এই আসনে বিকল্পধারা বাংলাদেশের শমসের মবিন চৌধুরীর (কুলা) মার্কা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই আসনে এই তিন প্রার্থীর মধ্যে জনপ্রিয়তা, সততা এবং সুনামের দিক দিয়ে নুরুল ইসলাম নাহিদ এগিয়ে রয়েছেন। তিনিই এই আসন থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হবেন বলে বাংলা ইনসাইডারের প্রেডিকশন করা হচ্ছে।

বাংলা ইনসাইডার/আরকে