ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

নিরাপত্তা ঝুঁকি বাড়ছে প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ১০:০০ পিএম
নিরাপত্তা ঝুঁকি বাড়ছে প্রধানমন্ত্রীর

বাংলাদেশের নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তা ঝুঁকি বাড়বে। বিশ্বের একাধিক শীর্ষস্থানীয় গোয়েন্দা সংস্থা এরকম অভিমত ব্যক্ত করেছেন। এ সংক্রান্ত তাদের পর্যালোচনা ও তথ্য তারা বাংলাদেশের অন্তত দুটি গোয়েন্দা সংস্থার কাছে হস্তান্তর করেছে বলেও জানা গেছে। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ, ভারতের ‘র’ এবং ব্রিটেনের স্কটল্যাণ্ড ইয়ার্ড আলাদা আলাদাভাবে তাদের মূল্যায়নে বাংলাদেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তা ঝুঁকির কথা বলেছে।
   
এসব মূল্যায়ন প্রতিবেদনে বলা হয়েছে, আগামী নির্বাচনে নাটকীয় কোন ঘটনা না ঘটলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ আবারও জয়ী হবে। রাজনৈতিকভাবে শেখ হাসিনাকে পরাজিত করতে ব্যর্থ হয়ে তার রাজনৈতিক প্রতিপক্ষরা হিংসা এবং সর্বাত্মক সহিংস  হয়ে উঠতে পারে বলে বিভিন্ন গোয়েন্দা সংস্থা আশংকা প্রকাশ করছে। লন্ডনে অবস্থানরত যুদ্ধাপরাধীদের সন্তানদের এক গোপন বৈঠকের উদ্ধৃতি দিয়ে স্কটল্যান্ড ইয়ার্ড বাংলাদেশের একটি সংস্থাকে জানিয়েছে যে, যুদ্ধাপরাধে দণ্ডিতদের সন্তানরা যেকোন মূল্যে শেখ হাসিনাকে হটানোর সিদ্ধান্ত নিয়েছে। ঐ বৈঠকে বলা হয়েছে নির্বাচন বা গণতান্ত্রিক পন্থায় তাকে ক্ষমতাচ্যুত করা এখন অসম্ভব ব্যাপার।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-ও তাঁদের এক গোয়েন্দা প্রতিবেদনে বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্রে শেখ হাসিনা বিরোধীরা নিয়মতান্ত্রিক পন্থায় ব্যর্থ হয়ে অন্য পন্থার কথা ভাবছে। এদের একমাত্র লক্ষ্য হলো শেখ হাসিনাকে হটানো। তবে সিআইএ মনে করে, বাংলাদেশের প্রধানমন্ত্রীকে হটানোর জন্য কোনো নিয়মতান্ত্রিক পন্থার কথা তাঁরা ভাবছে না।

বাংলাদেশের একাধিক গোয়েন্দা প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা হলে, তারা এ ধরনের তথ্য প্রাপ্তির কথা স্বীকার করেন। বাংলাদেশের একজন গোয়েন্দা প্রতিনিধি বলেছেন, স্বাধীনতা বিরোধী, জঙ্গি এবং সন্ত্রাসীদের প্রধান টার্গেট প্রধানমন্ত্রী। এর আগেও ২১ আগস্ট ২০০৪ সালে তাঁকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলার ঘটনা ঘটানো হয়েছিল। এছাড়া তাঁকে হত্যার একাধিক চেষ্টা ব্যর্থ হয়েছে।

একাধিক গোয়েন্দা সংস্থার সঙ্গে আলাপে জানা গেছে, প্রধানমন্ত্রীর নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। প্রধানমন্ত্রীর নিরাপত্তার প্রশ্নে আইন প্রয়োগকারী সংস্থা এখন কোন রকম ছাড় দিতে রাজী নয়।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিশ্বে সবচেয়ে বেশি নিরাপত্তা ঝুঁকিতে থাকা ও রাষ্ট্র প্রধানদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যতম। এ পর্যন্ত তাঁর উপর ১৭টি হত্যাচেষ্টার ঘটনা ঘটেছে বলে তথ্য পাওয়া যায়। 

বাংলা ইনসাইডার/এমআর