ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

৩০ ডিসেম্বরের পর বাংলাদেশের রাজনীতির গতিপথ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৮ সোমবার, ০৬:০২ পিএম
৩০ ডিসেম্বরের পর বাংলাদেশের রাজনীতির গতিপথ

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে। সবার দৃষ্টি এখন ৩০ ডিসেম্বরের দিকে। অনেকেই মনে করেন, ৩০ ডিসেম্বর নির্বাচনের পরে বাংলাদেশ গণতন্ত্রের পথে আরেকধাপ এগিয়ে যাবে। তবে রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করছে সেরকম পরিস্থিতি হওয়ার সম্ভাবনা খুবই কম। আবার রাজনৈতিক পর্যবেক্ষক মহল সেসব সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না। নির্বাচনের পরে যা হতে পারে…

১. নির্বাচনের আগে সহিংসতা এবং নির্বাচন বর্জন করার পরিকল্পনা আছে ঐক্যফ্রন্টের। সেক্ষত্রে বাংলাদেশের গণতন্ত্রে যে নতুন ধারার সূচনা হওয়ার কথা। সেটা হচ্ছে না বলা চলে।

২. নির্বাচনের দিন অনেক কারচুপি ও অনিয়মের অভিযোগ আনলেও মির্জা ফকরুল নির্বাচনে অংশগ্রহন করছে। তেমন পরিস্থিতি হলে দেশে গণতন্ত্রের জন্য বড় ধরনের কোন সংকট তৈরী হবে না।

৩. বিএনপি-জামাত এবং ঐক্যফ্রন্ট আশা করছে যে, আওয়ামী লীগ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না। কিন্তু এরকমটা হলে মাইলফলক তৈরী হবে। সেক্ষেত্রে আওয়ামী লীগ দেখিয়ে দিতে পারবে দলীয় সরকারের আমলেও অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতে পারে।

৪. কিছু ছোটখাট অভিযোগের পরেও ক্ষমতাসীন আওয়ামী লীগ যদি আবার নির্বাচিত হয়। সেক্ষেত্রে বাংলাদেশে সম্ভাবনার যে অগ্রযাত্রা সেই আগ্রযাত্রা অক্ষুন্ন থাকবে। তাতে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রের দিকে ধাবিত হবে।

অবশ্য এসব বোঝার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। বাংলাদেশের রাজনীতে কি ঘটতে যাচ্ছে। সেটা বোঝা যাবে ৩০ ডিসেম্বরের পর।