ঢাকা, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আবহাওয়ার পূর্বাভাস দিলেন এরশাদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৮ শুক্রবার, ০১:০০ পিএম
আবহাওয়ার পূর্বাভাস দিলেন এরশাদ

নাটকীয়ভাবে নির্বাচনে এরশাদের আওয়ামী লীগের পক্ষে অবস্থানকে বলা হচ্ছে রাজনৈতিক পূর্বাভাস। ৯৬ এর নির্বাচনের পর থেকেই ‘এরশাদ’ হয়ে উঠেছেন আবহাওয়া পূর্বাভাস। এরশাদ যে পক্ষে ঝুঁকেছেন, তারাই নির্বাচনে জয়ী হয়েছে। অনেক নাটকের জন্ম দিয়ে শেষ পর্যন্ত এরশাদ তাঁর বোন শেখ হাসিনার পক্ষে অবস্থান নিয়েছেন। ঢাকা- ১৭ আসন থেকে নিজে আওয়ামী লীগের পক্ষে সরে দাঁড়িয়েছেন।

নির্বাচনের তফসিল ঘোষণার পর একের পর এক নাটকের জন্ম দেন এরশাদ। ১৩২টি আসনে জাতীয় পার্টি উন্মুক্ত প্রার্থী ঘোষণা করে। অসুস্থতার নাটক করে এরশাদ সিএমএইচে যাওয়া আসার মধ্যে থাকেন। নির্বাচনের মনোনয়ন প্রত্যাহারের পর ১০ ডিসেম্বর চলে যান সিঙ্গাপুরে। সেখানে এরশাদ অপেক্ষায় ছিলেন নির্বাচনের হাওয়া কোন দিকে যায়। কিন্তু শেষ পর্যন্ত যখন সাবেক স্বৈরাচার বুঝতে পারেন তারেক জিয়ার ‘ষড়যন্ত্র’ সফল হচ্ছে না, তখন এরশাদ দেশে ফিরে এলেন। কারণ এরশাদ জানেন তাঁর দ্বিচারী আচরণের জন্য সচল হতে পারে মঞ্জুর হত্যা মামলা। যে মামলা তাঁর ‘প্রাণ ভোমরা’। তাই আওয়ামী লীগের পক্ষে এরশাদের নিঃশর্ত আত্মসমর্পণ  প্রমাণ করে যে আওয়ামী লীগই আসন্ন নির্বাচনে বিজয়ী হতে যাচ্ছে। এজন্য এরশাদ আগেভাগেই আওয়ামী লীগের প্রতি আনুগত্য জানালেন।

পতিত স্বৈরাচার ভারতের নির্দেশেই পরিচালিত হন। ২০১৪ ‘র নির্বাচনে কে বা কারা তাকে বলেছিল আওয়ামী লীগ নির্বাচন করতে পারবে না। সে কারণেই ঐ নির্বাচনে তিনি ভারতের সিদ্ধান্তের বাইরে কি নাটক করেছিলেন? কিন্তু এবার এরশাদ আর ভুল করলেন না। এরশাদের এই নতুন সিদ্ধান্ত নির্বাচন সম্পর্কেও স্পষ্ট বার্তা দিলো বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বাংলা ইনসাইডার/এসএইচ