ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

হতাশ সিনহা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৮ শনিবার, ০৩:০০ পিএম
হতাশ সিনহা

যুক্তরাষ্ট্রে অবস্থানরত সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা হতাশ হয়ে পড়েছেন। বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে তিনি আগাম পূর্বাভাস পেয়ে হতাশ হয়ে পড়েছেন বলে তার ঘনিষ্ঠরা জানিয়েছেন।  

বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা নির্বাচনের কিছুদিন আগেই বলেছিলেন, ‘এই নির্বাচনের মাধ্যমে ক্ষমতার পরিবর্তন হবে এবং আওয়ামী লীগকে জনগণ গলা ধাক্কা দিয়ে বিদায় করে দিবে।’ নির্বাচনের দিন যতই ঘনিয়ে এসেছে, বিচারপতি সিনহার ততই বিষণ্ণতা পেয়ে বসেছে। তিনি বলেছেন, এই নির্বাচনে তিনি বিএনপিকে জেতাতে ব্যর্থ হলেন। তিনি যতটা না বিএনপির উপরে ক্ষুদ্ধ হয়েছেন, তার চেয়ে বেশি ড. কামাল হোসেনের উপর ক্ষুদ্ধ হয়েছেন। ড. কামাল হোসেন যার সঙ্গে যান তাকেই তিনি ডোবান। এ প্রসঙ্গে তিনি বলেছেন, ড. মূহাম্মদ ইউনুস ড. কামাল হোসেনের পাল্লায় পরেই শেষ হয়েছে। আমি ড. কামালের পাল্লায় পরেই প্রধান বিচারপতির পদ হারিয়েছি। এখন বিএনপিও ড. কামালের পাল্লায় পরে নির্বাচনে হারছে। তিনি সরকারের সঙ্গে গোপনে আঁতাত করে বিএনপিকে হারানোর জন্যেই নির্বাচন অংশগ্রহণ করিয়েছে। দুর্নীতির দায়ে অভিযুক্ত সাবেক এই বিচারপতি মনে করেন, নির্বাচনের যে কৌশল, সেই কৌশলে বিএনপিকে আওয়ামী লীগ পরাজিত করেছে।’ এর ফলে তার আর দেশে ফেরার সম্ভাবনা নাই এবং দীর্ঘদিন তাকে যুক্তরাষ্ট্রেই থাকতে হবে বলেও মনে করছেন সাবেক এই প্রধান বিচারপতি।     

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে ২০১৫ সালের ১৭ জানুয়ারি ২১তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। গত বছরের ২ অক্টোবর `অসুস্থতাজনিত` কারণে তিন মাসের ছুটিতে যান প্রধান বিচারপতি। এরপর তিনি অস্ট্রেলিয়ার উদ্দেশে ১৩ অক্টোবর ঢাকা ছাড়েন। যাওয়ার আগে তিনি বলেছিলেন, তিনি পালিয়ে যাচ্ছেন না। সাময়িকভাবে যাচ্ছেন। আবার ফিরে আসবেন। এরপর ১০ নভেম্বর তিনি সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনে পদত্যাগপত্র জমা দেন। সম্প্রতি সুরেন্দ্র কুমার সিনহা নির্বাচনের আগে সরকারকে বেকায়দায় ফেলেতে ‘অ্যা ব্রোকেন ড্রিম’ নামে একটি বই লিখেছেন। এই বইটি প্রকাশের পিছনে যুদ্ধাপরাধী এবং জঙ্গিদের অর্থায়ন ছিল বলে অভিযোগ ররেছে। তবে সুরেন্দ্র কুমার সিনহার লেখা এই বইটি তেমন কোন আলোচনা এবং সমালোচনার ঝড় তুলতে ব্যর্থ হয়। বর্তমানে সাবেক এই বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা নিউইয়র্কে বসবাস করছেন।

বাংলা ইনসাইডার/আরকে