ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

একই পরিবারে ৩ এমপি: ওসমান পরিবারের ক্ষমতা বৃদ্ধি

বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: ১০ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার, ১১:৩৭ এএম
একই পরিবারে ৩ এমপি: ওসমান পরিবারের ক্ষমতা বৃদ্ধি

রাজনীতির টক অব দ্য সিটি নারয়ণগঞ্জে এবার একই পরিবার থেকে ৩ জন এমপি হলেন। একাদশ জাতীয় সংসদে ওসমান পরিবার হিসেবে খ্যাত শামীম ওসমান আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য এবং সেলিম ওসমান জাতীয় পার্টির সাংসদ। দুই ভাই সরাসরি নির্বাচিত হলেও এবার প্রয়াত নাসিম ওসমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে এমপি হতে যাচ্ছেন নারায়ণগঞ্জ-৫ (সদর-বন্দর) আসনের নাসিম ওসমানের সহধর্মিনী পারভীন ওসমান। সংরক্ষিত নারী আসনে জাতীয় পার্টির চারজন প্রার্থীকে মনোনীত করতে স্পিকার বরাবর আবেদন করেছেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। যদিও জাতীয় পার্টির নির্বাচিত ২২ সদস্যের আনুপাতিক হারে দলটি তিনটি সংরক্ষিত নারী আসন পাওয়ার কথা।

গতকাল বুধবার (৯ জানুয়ারি) চারজনের নাম উল্লেখ করে জাতীয় সংসদের স্পিকার বরাবর একটি চিঠি পাঠিয়েছেন হুসেইন মুহম্মদ এরশাদ। এতে উল্লেখ করা হয়, জাতীয় পার্টির চার প্রার্থীকে সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দেয়ার জন্য অনুরোধ করছি। সংরক্ষিত নারী আসনে জাতীয় পার্টি প্রার্থী হলেন ১. পারভীন ওসমান (নারায়ণগঞ্জ), ২. ডা. শাহীনা আক্তার (কুঁড়িগ্রাম), ৩. নাজমা আখতার (ফেনী), ৪. মনিকা আলম (ঝিনাইদহ)।

জানা যায়, একাদশ জাতীয় সংসদে কোন জোট বা দল কয়টি সংরক্ষিত নারী আসন পাবে তা ২১ কার্যদিবসের মধ্যে নির্বাচন কমিশনকে (ইসি) জানাতে হবে। আইন অনুযায়ী, নব নির্বাচিতদের ফলাফল গেজেট আকারে প্রকাশের পর দল বা জোটগুলোকে এই সময়ের মধ্যে তথ্য জানানোর বাধ্যবাধকতা রয়েছে। এ জন্য আগামী ৩০ জানুয়ারির মধ্যে ইসিকে এ সংক্রান্ত তথ্য দিতে হবে।

আর ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশের পরবর্তী নব্বই দিনের মধ্যে সংরক্ষিত নারী আসনের নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। এ ক্ষেত্রে ১ এপ্রিলে মধ্যে এ নির্বাচন করতে হবে।

প্রয়াত নাসিম ওসমানের সহধর্মিনী পারভীন ওসমানকে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য মনোনয়ন দেয়ায় নারায়ণগঞ্জের রাজনীতিতে ওসমান পরিবারের ক্ষমতা আরো বৃদ্ধি পেল।

বাংলা ইনসাইডার/এমআর