ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

১৪ দল ভাঙছে?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৯ বুধবার, ১১:০০ এএম
১৪ দল ভাঙছে?

১৪ দলের অন্তত ৩ টি শরিকদল বামগণতান্ত্রিক মোর্চায় যোগদানের জন্য আলাপ আলোচনা শুরু করেছে। ১৪ দলের এই ৩ শরিকদলের মধ্যে রয়েছে দিলীপ বড়ুয়ার নেতৃত্বে সাম্যবাদী দল, রাশেদ খান মেননের নেতৃত্বাধীন ওয়ার্কাস পার্টি এবং হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ। ১৪ দল ঐক্যবদ্ধভাবে নির্বাচন করলেও নির্বাচনের পর ১৪ দলের কোন শরিককে প্রথমবারের মত এবার মন্ত্রিসভায় অন্তর্ভূক্ত করা হয়নি। মন্ত্রিসভায় তাদের অন্তর্ভূক্ত করা হবে কি হবে না তা নিয়ে ধোয়াশা এখনো কাটেনি।

আওয়ামী লীগের একাধিক নেতা বলেছেন যে, আওয়ামী লীগের বাইরে ১৪ দলের যে শরিকরা। তাদেরকে বিরোধী দলের আসনে থাকতে হবে। আওয়ামী লীগ চায়, তারা কার্যকরী বিরোধী দলের ভূমিকা পালন করুক। এ নিয়ে ১৪ দলের শরিকদের মধ্যে একধরনের চাপা অসন্তোষ বিরাজ করছে। তারা মনে করছে যে, আওয়ামী লীগ বিজয়ী হওয়ার পর ১৪ দলকে ভুলে গেছে। তারপরও ১৪ দলের কোন কোন নেতা কিছুদিন অপেক্ষার পক্ষপাতি। তবে এই অপেক্ষার পাশাপাশি তাদের রাজনৈতিক অস্তিত্ব জানান দেওয়ার জন্য কি করা যায় সেটা নিয়ে আলাপ আলোচনা চলছে।

তাদের মধ্যে অন্তত ৩ টি শরিকদল বামমোর্চার সঙ্গে যোগাযোগ করেছে বলে জানা গেছে। ধর্মনিরপেক্ষতা, মুক্তিযুদ্ধের চেতনা এবং সেকুলার ইস্যু নিয়ে তারা ঐক্যবদ্ধভাবে কাজ করার ব্যাপারে কথাবার্তা শুরু করেছে। তবে ১৪ দলের অন্যতম একজন নেতা বলেছেন যে, এখনি আমরা ১৪ দল থেকে বের হতে চাই না। আমরা আরো কিছুদিন অপেক্ষা করতে চাই।

সম্প্রতি আল্লামা শফি নারী শিক্ষা নিয়ে যে উক্তি করেছেন, সে ব্যাপারে ১৪ দলের ৩ টি শরিকদল- ওয়ার্কাস পার্টি, সাম্যবাদী দল এবং জাসদ এর প্রকাশ্য সমলোচনার সিদ্ধান্ত নিয়েছে এবং তিনটি শরিকদল আলাদাভাবে না করে বামফ্রন্টের সঙ্গে করার ব্যাপারে কথা বলেছে। এরফলে ১৪ দল ভাঙ্গবে কিনা তা এখন নিশ্চিত নয়, তবে মন্ত্রিসভা গঠনের পর থেকে ১৪ দল নিস্ক্রিয় হয়ে গেছে।