ঢাকা, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

উপজেলায় মনোনয়নে বাণিজ্যের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার, ১২:০০ পিএম
উপজেলায় মনোনয়নে বাণিজ্যের অভিযোগ

উপজেলা নির্বাচন নিয়ে আওয়ামী লীগের স্থানীয় নেতৃত্বের বিরুদ্ধে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ উঠেছে। আওয়ামী নীতি নির্ধারকরা সিদ্ধান্ত নিয়েছিলেন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদের জন্য স্থানীয় আওয়ামী লীগ জনপ্রিয় তিনজনের নাম পাঠাবে। একইসঙ্গে মাঠ পর্যায়ে নিজস্ব জরিপ অব্যাহত রাখে কেন্দ্রীয় আওয়ামী লীগ।

উপজেলা নির্বাচনের জন্য জেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদককে তিন জন করে জনপ্রিয় প্রার্থীর নাম পাঠানোর নির্দেশনা দেয় আওয়ামী লীগ। তাদের পাঠানো তালিকার নামের সঙ্গে আওয়ামী লীগের নিজস্ব জরিপে উঠে আসা রিপোর্টে তেমন কোন মিল নেই। এর প্রেক্ষিতে আওয়ামী লীগ অনুসন্ধান করে দেখছে, স্থানীয় পর্যায়ে ব্যাপক হারে মনোনয়ন বাণিজ্য হচ্ছে। স্থানীয় এমপিরা তাদের পছন্দের প্রার্থীর নাম দেয়ার চেষ্টা করছে। আবার অনেক সময় মনোনয়ন প্রত্যাশী জেলা ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদককে খুশি করে তাদেরকে দিয়ে নিজেদের নাম পাঠানোর ব্যবস্থা করছেন। এর ফলে যে তালিকা আওয়ামী লীগের হাতে আসছে তার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সূ্ত্র বলছে, তালিকা নিয়ে ব্যাপক মনোনয়ন বাণিজ্য হচ্ছে। প্রাপ্ত তালিকার অধিকাংশ প্রার্থীই চূড়ান্ত বাছাইয়ে বাদ পড়বে বলে ধারণা করা হচ্ছে।