ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

উপজেলায় স্বতন্ত্র মোড়কে বিএনপি-জামাত!

বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০১৯ রবিবার, ০৩:৫৮ পিএম
উপজেলায় স্বতন্ত্র মোড়কে বিএনপি-জামাত!

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক অঙ্গনে নতুন মোড় নিচ্ছে। আনুষ্ঠানিকভাবে বিএনপি উপজেলা নির্বাচন বর্জন করলেও স্থানীয়ভাবে সব উপজেলায় বিএনপির স্থানীয় নেতারা প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিয়ে রাখছেন। শুধুমাত্র কৌশলগত কারণে আপাতত নাম প্রকাশ করছে না তৃণমূলের নেতারা। সেসঙ্গে জামায়াতে ইসলামীও অংশ নিচ্ছে নির্বাচনে।

একাধিক সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, ক্ষমতাসীন দল উপজেলা নির্বাচনে প্রার্থী ঘোষণা করার পরপরই বিভিন্ন উপজেলায় ক্ষমতাসীন দলের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া শুরু হয়েছে। দলের অভ্যন্তরীণ গ্রুপিং হঠাৎ করেই মাথাচাড়া দিয়ে উঠেছে। এসব বিবেচনা থেকে ক্ষমতাসীন দলকে কোনঠাসা করার জন্য কেন্দ্রীয়ভাবে বিএনপি উপজেলা নির্বাচন বয়কট করলেও স্থানীয়ভাবে নির্বাচনে অংশ নিতে দলের নেতাদের উৎসাহিত করা হচ্ছে। প্রথম ধাপে অনুষ্ঠিত হওয়া সবকটি উপজেলায় বিএনপির স্থানীয় নেতারা চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে অংশ নিচ্ছেন তা অনেকটা নিশ্চিত।

যুবদলের এক কেন্দ্রীয় নেতা আসন্ন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে লড়তে ইতিমধ্যে কাজ শুরু করেছেন। এ বিষয়ে তার সঙ্গে কথা বললে তিনি জানান, বিএনপি নির্বাচন বর্জন করেছে এটা ঠিক তবে কেউ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হলে তার বিষয়ে কোন বিধিনিষেধ দেয়া হচ্ছে না। তার মতে, ‘জনগণের জন্য রাজনীতি করি আর সেজন্য জনগণের চাহিদা পুরণে নির্বাচন করবো। এতে যদি আমার দল সায় না দেয় তাহলে দলের সিদ্ধান্ত উপেক্ষা করেই প্রার্থী হবো।’

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, বর্তমান সরকারের অধীনে কোন নির্বাচনে অংশ নেবে না বিএনপি। বিএনপির কোন স্তরের নেতা যদি স্ব-উদ্যোগে নির্বাচনে অংশ নেয় তাহলে তার বিরুদ্ধে দলীয় সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। তবে এসব ছাপিয়ে বিএনপির তারেক রহমান ঘরানার এক নেতা জানান, আওয়ামী লীগকে ফাঁকা মাঠে গোল না দেয়ার জন্যই উপজেলায় বিএনপি প্রার্থী দেবে স্বতন্ত্র মোড়কে।

এদিকে, জামাতের কর্ম পরিষদের এক সদস্য জানান, জামাত উপজেলা নির্বাচনে যাবে তবে তা স্বতন্ত্রভাবে।

বাংলা ইনসাইডার/এমআর