ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ব্যারিস্টার রাজ্জাকের নেতৃত্বেই নতুন দল!

বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার, ১২:০০ পিএম
ব্যারিস্টার রাজ্জাকের নেতৃত্বেই নতুন দল!

সবকিছু ঠিকঠাক থাকলে এ বছরই  মওদুদীপন্থীদের বাদ দিয়ে ব্যারিস্টার আব্দুর রাজ্জাকের নেতৃত্বে নতুন দল গঠন হতে যাচ্ছে। আর সে সাথে বিলুপ্ত হবে মওদুদীপন্থীদের বাংলাদেশ জামায়াতে ইসলামী। তবে পুরাতন দল জামায়াতে ইসলামীর সাংগঠনিক ভিত্তিকে কাজে লাগিয়ে এ নতুন দল গড়া হবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। কেন্দ্রীয় মজলিশে শূরার সিদ্ধান্ত মোতাবেক ব্যারিস্টার রাজ্জাক নতুন এ দলের মূল নেতৃত্বে থাকবেন বলে জানা গেছে।

বর্তমানে লন্ডনে অবস্থানরত ব্যারিস্টার আব্দুর রাজ্জাক নতুন দল গঠনের সব প্রক্রিয়া এগিয়ে নিচ্ছেন। আর তার সাথে এ কাজে যুক্ত আছেন জামাতপন্থী একাধিক তরুণ ব্যারিস্টার। নাম প্রকাশ না করার শর্তে জামায়াতের এক প্রভাবশালী সদস্য জানান, বর্তমান বাস্তবতায় বাংলাদেশ জামায়াতে ইসলামী চরম বিপর্যয়ের মুখে। আর এ অবস্থায় বাংলাদেশে জামাতের রাজনীতি সক্রিয় রাখা খুবই দুষ্কর কাজ। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামাতের শীর্ষ নেতৃত্ব আজ হুমকির মুখে। সে বিবেচনা থেকে জামাতকে ঢেলে সাজানোর চিন্তা বর্তমান শীর্ষ নেতৃত্বের মাথা থেকেই আসে। তবে জাময়াতে ইসলামী যে দর্শন ও ভাবধারায় পরিচালিত হতো তা বিলুপ্ত করে বিশেষ করে মওদুদী চিন্তা-চেতনা পরিহার করে মডারেট মুসলিম দল হিসেবে জামায়াতে ইসলামীকে জনগণের সামনে দাঁড় করানো হবে। তিনি জানান, কেন্দ্রীয় নেতৃত্ব অনেক চিন্তা-ভাবনা করে ব্যারিস্টার আব্দুর রাজ্জাককে সে দায়িত্ব অর্পণ করেছেন। সহসাই বিষয়গুলো নিয়ে কেন্দ্রীয় কর্মপরিষদ বৈঠকে বিস্তারিত আলোচনা হবে। এদিকে, জামায়াত ইসলামীকে কিভাবে দেখতে চায় তৃণমূল নেতৃত্ব সে বিষয়ে কেন্দ্র থেকে পরামর্শ চেয়ে জেলা আমিরদের কাছে বার্তা পাঠানো হয়েছে। তৃনমূলের বার্তা হাতে পাওয়ার পরই বিষয়গুলো নিয়ে বিশদ আলোচনায় বসবে কেন্দ্রীয় নেতৃত্ব।

সূত্র জানায় বর্তমান আমীর মকবুল আহমেদ যে কোন সময় পদত্যাগ করতে পারেন। আস্তে আস্তে দায়িত্বশীলরা পদ থেকে সরে দাঁড়াবেন। এরপর চলতি বছরের জুন অথবা জুলাইয়ে বর্তমান সাংগঠনিক কাঠামো ভেঙ্গে নতুন দল গঠন প্রক্রিয়া শুরু করা হবে।

এদিকে, জামায়াতের সার্বিক এ বিষয়গুলো নিয়ে লন্ডন থেকে ব্যারিস্টার আব্দুর রাজ্জাক সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন বেশ কিছু নেতার সাথে। জামায়াতে ইসলামীর ভ্যানগার্ড ইসলামী ছাত্র শিবিরের ব্যাপারেও সিদ্ধান্ত হবে বলে জানা গেছে। লন্ডন থেকে বাংলা ইনসাইডারকে ব্যারিস্টার আব্দুর রাজ্জাকের এক ঘনিষ্ঠ বন্ধু জানান, ব্যারিস্টার আব্দুর রাজ্জাকের পদত্যাগের মধ্য দিয়ে নতুন কিছু ইঙ্গিত করছে। তিনি জানান, এখন সময়ের অপেক্ষা মাত্র।      

বাংলা ইনসাইডার/এমআর