ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

জামাতের ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা চায় মার্কিন দূতাবাস

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার, ১০:৩১ এএম
জামাতের ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা চায় মার্কিন দূতাবাস

গতকাল সোমবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনসহ বেশ কয়েকজন বিএনপি নেতার সঙ্গে বৈঠক করেছেন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। বৈঠকে জামাতের ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার আহ্বান জানিয়েছে মার্কিন দূতাবাস।

সোমবার সকালে গুলশান-২ নম্বরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানের বাসায় প্রায় দেড় ঘণ্টা ব্যাপী এই বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত ছাড়াও আরও উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক, অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবলেট, ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সিপ্পো।

বৈঠকে ঐক্যফ্রন্ট ও বিএনপিকে চাপ দিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ঐক্যফ্রন্ট এবং ২০ দলীয় জোটের সঙ্গে জামাত নেই-এমন আনুষ্ঠানিক ঘোষণা দিতে হবে। তারপর তাদের দাবিদাওয়া ভেবে দেখবে আন্তর্জাতিক মহল। এ বিষয়ে ঐক্যফ্রন্টের নেতারা জানান, জামাতকে আনুষ্ঠানিকভাবে ত্যাগের বিষয়ে লন্ডনে কথা বলা হবে। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

বৈঠকে ড. কামাল হোসেন এবং মির্জা ফখরুল একাদশ সংসদ নির্বাচনের ভোট কারচুপির ও অনিয়মের চিত্র উত্থাপন করেন। এছাড়া দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি, মানবাধিকার পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। ঐক্যফ্রন্টের নেতারা বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট ডাকাতি ও কারচুপির বিষয়ে মামলা করা হয়েছে। মামলা নিষ্পত্তি হলে সবকিছু পরিষ্কার হয়ে যাবে। বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা এটাকে স্বাগত জানান। তারা বলেন, ঐক্যফ্রন্টের জন্য এটা সঠিক কাজ হয়েছে। এটা নির্বাচনী ব্যবস্থাকে চ্যালেঞ্জ এবং এর স্বচ্ছতা নিশ্চিত করতে কাজ করবে।

বিএনপির পক্ষ থেকে বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা প্রমুখ।

 

বাংলা ইনসাইডার/এমআর